Advertisement
০২ মে ২০২৪
Manipur Violence

মণিপুরে মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধের মেয়াদ বৃদ্ধি প্রশাসনের, সাম্প্রতিক হামলার পর সিদ্ধান্ত বদল

প্রশাসনের তরফে জানানো হয়েছে, সমাজমাধ্যমে ঘৃণাভাষণ, ছবি ছড়ানোর চেষ্টা করতে পারে সমাজবিরোধীরা। প্ররোচনা দিতে পারে সাধারণ মানুষকে।

image of manipur

মণিপুরে আরও কিছু দিন বন্ধ ইন্টারনেট পরিষেবা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ২৩:০২
Share: Save:

মণিপুরে মোবাইল ইন্টারনেট পরিষেবা নিষিদ্ধ করার মেয়াদ বৃদ্ধি করল প্রশাসন। ৮ নভেম্বর পর্যন্ত ওই রাজ্যে মোবাইল ইন্টারনেট পরিষেবা মিলবে না। বুধবারই মণিপুর রাইফেলসের একটি শিবিরে হামলা করে জনতা। লুট করে অস্ত্র। তার পরেই এই সিদ্ধান্ত সরকারের।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, সমাজমাধ্যমে ঘৃণাভাষণ, ছবি ছড়ানোর চেষ্টা করতে পারে সমাজবিরোধীরা। প্ররোচনা দিতে পারে সাধারণ মানুষকে। এর ফলে আইন-শৃঙ্খলা প্রভাবিত হতে পারে। সে কারণেই মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত। সেই নির্দেশিকা জারি করেছেন রাজ্যের স্বরাষ্ট্র কমিশনার টি রঞ্জিত সিংহ। সেখানে জানানো হয়েছে, সমাজমাধ্যমের দ্বারা সাধারণ মানুষকে ‘প্ররোচনামূলক তথ্য, ভুয়ো খবর’ দেওয়া হতে পারে। এর ফলে সরকারি, ব্যক্তিগত সম্পত্তিহানি, এমনকি জীবনহানি হতে পারে।

৩ মে থেকে মণিপুরে বন্ধ মোবাইল পরিষেবা। সেপ্টেম্বর কিছু দিন তা চালু করা হয়েছিল। এর পর ফের তা বন্ধ করা হয়। ৪ মে থেকে ব্রডব্যান্ড পরিষেবাও বন্ধ ছিল প্রায় দু’মাস। জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে তা চালু করা হয়েছে। তবে মাঝেমধ্যেই তা বন্ধ রাখা হয়। গত মে মাস থেকে দুই জনজাতি কুকি এবং মেইতেইদের সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। এখন পর্যন্ত সেখানে মৃত্যু হয়েছে ১৮০ জনের। মেইতেইরা তফসিলি জনজাতির তকমার দাবি করে। তার বিরোধিতা করে কুকিরা। মণিপুরের জনসংখ্যার ৫৩ শতাংশ মেইতেই। তাঁরা থাকেন মূলত ইম্ফল উপত্যকায়। বাকি পাহাড়ি এলাকায় থাকেন নাগা, কুকি-সহ জনজাতিরা। মণিপুরে ৪০ শতাংশ মানুষ নাগা, কুকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Mobile Internet Services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE