Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Narendra Modi

Narendra Modi: ইতিহাস গড়ে নিরাপত্তা পরিষদের অধিবেশনে সভাপতিত্ব করতে পারেন প্রধানমন্ত্রী মোদী

১৯৯২ সালে নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী পিভি নরসিংহ রাও। তবে এ বার রাষ্ট্রপুঞ্জে তৈরি হতে পারে নতুন ইতিহাস।

নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদী ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ১৬:১২
Share: Save:

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের পরবর্তী বৈঠক ৯ অগস্ট। আর সেই বৈঠক হতে পারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে। রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রাক্তন দূত সৈয়দ আকবরউদ্দিন রবিবার এই বিষয়ে টুইট করে জানিয়েছেন। তিনি বলেছেন, এ বারের বৈঠক হবে ভার্চুয়ালি। এই মাসেই ফ্রান্সের থেকে রাষ্ট্রপুঞ্জ-এর বৈঠকে সভাপতিত্বের দায়িত্ব এসেছে ভারতের হাতে। আর সেই কারণেই আশা করা হচ্ছে, অগস্টে নিরাপত্তা পরিষদের সভা পরিচালনার ভার নিতে পারেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়াও রাষ্ট্রপুঞ্জের একাধিক জরুরি বিভাগের বৈঠকে সভাপতিত্ত্ব করার কথা রয়েছে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার।

এর আগে ১৯৯২ সালে নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী পিভি নরসিংহ রাও। আর বৈঠকের সভাপতি হিসাবে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। আকবরউদ্দিন টুইটে আরও জানিয়েছেন, নিরাপত্তা পরিষদের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথমবার ভারতের প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈঠক হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এর আগে একাধিক বার রাষ্ট্রপুঞ্জের বৈঠকগুলি পরিচালনার ভার ভারতের হাতে পড়লেও একবারও সভাপতিত্ব করেননি ভারতের কোনও প্রধানমন্ত্রী।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভারত স্থায়ী সদস্য না হলেও যথেষ্ট গুরুত্বপূর্ণ সদস্য হিসাবেও উঠে এসেছে বারবার। আন্তর্জাতিক নীতি নির্ধারণের ক্ষেত্রে বারবার গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে দেশ। তবে প্রধানমন্ত্রীর এই ভূমিকায় অবতীর্ণ হওয়া একেবারেই প্রথম দৃষ্টান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi United Nations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE