Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনার জের, ওয়াঘা-আটারি সীমান্তে হচ্ছে না ‘বিটিং রিট্রিট’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ জানুয়ারি ২০২১ ০৮:৪০
ওয়াঘা-আটারি সীমান্ত।

ওয়াঘা-আটারি সীমান্ত।
ফাইল ছবি।

ওয়াঘা-আটারি সীমান্তে এ বার হচ্ছে না ঐতিহ্যপূর্ণ ‘বিটিং রিট্রিট’। বিএসএফ সূত্রে এমনটাই জানানো হয়েছে। প্রতি বছর ২৬ জানুয়ারি ভারত-পাকিস্তানের এই সীমান্তে ‘বিটিং রিট্রিট’ অনুষ্ঠিত হয়। কিন্তু এ বার করোনার জেরে তা বন্ধ থাকবে বলেই জানানো হয়েছে।

ভারতের সীমান্তরক্ষী বাহিনীর এই অনুষ্ঠান দেখতে দূর-দূরান্ত থেকে, এমনকি বিদেশ থেকেও বহু পর্যটক আসেন প্রতি বছর। কিন্তু করোনা সংক্রমণের জেরে বাইরে থেকে আসা কোনও ব্যক্তিকেই ওই এলাকায় ঘেঁষতে দেওয়া হচ্ছে না। ফলে এ বার এই অনুষ্ঠান থেকে বঞ্চিতই থাকতে হবে পর্যটকদের।

১৯৫৯ সাল থেকে ওয়াঘা-আটারি সীমান্তের জয়েন্ট চেক পোস্ট-এ বিএসএফ এবং পাক রেঞ্জার্স-এর মধ্যে ‘বিটিং রিট্রিট’ অনুষ্ঠিত হয়ে আসছে। কোনও বছরই এর অন্যথা হয়নি। কিন্তু এই প্রথম বন্ধ থাকছে এই অনুষ্ঠান।

Advertisement

বিএসএফের এক শীর্ষ আধিকারিকের কথায়, “করোনার জেরে কোনও মানুষকে এখানে আসার অনুমতি দেওয়া হবে না। প্রতি দিনের মতো এ বার শুধু ‘ফ্ল্যাগ-লোয়ারিং’ করা হবে।”

গত বছর স্বাধীনতা দিবসে এই সীমান্তে অনুষ্ঠান হলেও ছিল না কোনও দর্শক। করোনার জেরে কাউকে জমায়েত করার অনুমতি দেওয়া হয়নি। শুধু তাই নয়, স্বাধীনতা দিবস, দিওয়ালিতেও দুই দেশের সীমান্তরক্ষীদের মধ্যেও মিষ্টি বিতরণের যে প্রথা, তা-ও বন্ধ রাখা হয়েছিল কোভিডের জেরে।



Tags:

আরও পড়ুন

Advertisement