Advertisement
০২ মে ২০২৪
Shiv Sena

শিন্ডেগোষ্ঠীর ৪০, উদ্ধব শিবিরের ১৪, দলত্যাগ বিরোধী আইনে স্পিকারের নোটিস সেনা বিধায়কদের

গত বছর জুনে শিবসেনার বিধায়কদের ধাপে ধাপে ভাঙিয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন শিন্ডে। বিজেপির সাহায্য নিয়ে ক্ষমতাচ্যুত করেছিলেন উদ্ধবকে। শিন্ডেগোষ্ঠীর বিরুদ্ধে দলবিরোধী কাজের অভিযোগ ওঠে।

Notices seeking reply on disqualification issued to 40 MLAs of Eknath Shinde-led Shiv Sena, 14 of Uddhav camp, Maharashtra Assembly Speaker

উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৯:২৫
Share: Save:

এনসিপি বিধায়কদের দলবদল ঘিরে টানাপড়েনের আবহেই এ বার এক বছর আগে শিবসেনার বিধায়কদের দলবদল নিয়ে ‘সক্রিয়’ হলেন স্পিকার রাহুল নরবেকর। শনিবার মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের শিবিরের ৪০ এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের অনুগামী ১৪ বিধায়ককে দলত্যাগ বিরোধী আইনে নোটিস পাঠিয়েছেন স্পিকার।

‘দলীয় অবস্থান’ স্পষ্ট করার জন্য ওই বিধায়কদের নির্দেশ দিয়েছেন তিনি।মহারাষ্ট্র বিধানসভা সূত্রের খবর, ৩ জুলাই স্পিকার নির্বাচন এবং ৪ জুলাই আস্থা ভোটে হুইপ অমান্য করা নিয়ে দুই পক্ষই একে অপরের বিরুদ্ধে অভিযোগ তুলে বিধায়ক পদ বাতিলের দাবি জানিয়েছিল। তার জেরেই শোকজের নোটিস দিয়েছেন স্পিকার।

গত বছর জুনে শিবসেনার বিধায়কদের ধাপে ধাপে ভাঙিয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন শিন্ডে। বিজেপির সাহায্য নিয়ে ক্ষমতাচ্যুত করেছিলেন উদ্ধবকে। সে দিন শিন্ডে এবং তাঁর অনুগামী ‘প্রথম দফার বিদ্রোহী’ ১৬ শিবসেনা বিধায়কের সেই পদক্ষেপ ‘দলত্যাগ বিরোধী কার্যকলাপ’ বলে চিহ্নিত করে ভারপ্রাপ্ত স্পিকার (তথা ডেপুটি স্পিকার) নরহরি সীতারাম জিরওয়াল দলত্যাগী বিধায়কদের অবস্থান স্পষ্ট করতে বলেছিলেন। সে সময় কিন্তু শিন্ডে শিবির জানিয়েছিল, ডেপুটি স্পিকারকে সরানোর জন্য আগেই বিধানসভায় প্রস্তাব পেশ করেছেন তাঁরা। তাই তাঁর কৈফিয়ত চাওয়ার অধিকার নেই।

এর পরে গত ১১ মে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ জানায়, শিন্ডে-সহ ১৬ বিধায়কের পদ বহাল থাকবে। অবশ্য তার আগেই সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন নিয়ে এনসিপি বিধায়ক জিরওয়ালকে সরিয়ে স্পিকার হন বিজেপির নরভেকর। উদ্ধব গোষ্ঠীর বিধায়ক সুনীল প্রভুকে সরিয়ে শিবসেনার চিফ হুইপ শিন্ডেসেনার অনিল পরবের নিয়োগে স্বীকৃতি দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE