Advertisement
০২ মে ২০২৪
G20 Summit 2023

জি২০ বৈঠক নয়াদিল্লিতে, তিন দিন বন্ধ রাজধানীর স্কুল, ব্যাঙ্ক, দোকানপাটও

৮ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুল-কলেজ বন্ধ থাকবে বলে ঘোষণা করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

নয়াদিল্লিতে জি২০ বৈঠকের প্রস্তুতি।

নয়াদিল্লিতে জি২০ বৈঠকের প্রস্তুতি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১১:০৯
Share: Save:

জি২০ বৈঠকে এ বার সভাপতিত্ব করছে ভারত। রাষ্ট্রপ্রধান পর্যায়ের এই বৈঠকের আসর হিসাবে বেছে নেওয়া হয়েছে রাজধানী নয়াদিল্লিকে। ৯ এবং ১০ সেপ্টেম্বর নয়াদিল্লির প্রগতি ময়দান এলাকার ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে জি২০ বৈঠকের আসর বসবে। এই উপলক্ষে তিন দিন ছুটির ঘোষণা করেছে দিল্লি সরকার। ৮ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুল-কলেজ বন্ধ থাকবে বলে ঘোষণা করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।এ ছাড়াও ব্যাঙ্ক থেকে শুরু করে সমস্ত আর্থিক প্রতিষ্ঠান, পাশাপাশি বেসরকারি দফতরও বন্ধের নির্দেশ দিয়েছে দিল্লি সরকার। রাজধানী জুড়ে ট্রাফিক নিয়ন্ত্রণ রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ জি২০ বৈঠকে উপস্থিত থাকতে পারেন। জি২০-এর সদস্য দেশের অন্যান্য প্রতিনিধিও এই বৈঠকে উপস্থিত থাকবেন।

আমেরিকা, চিন, ফ্রান্স, কানাডার প্রতিনিধিরা যেন রাজধানীর সড়কে যাতায়াতের সময় যানজটের সমস্যার সম্মুখীন না হন সে কারণে ছুটির ঘোষণা করেছে দিল্লি সরকার। দিল্লি পুলিশের বক্তব্য, প্রতিনিধিদের একাংশ ৮ সেপ্টেম্বর থেকেই দিল্লিতে নামা শুরু করবেন। দিল্লির বিভিন্ন বিলাসবহুল হোটেলে তাঁদের জন্য থাকার আয়োজন করা হয়েছে। বিমান বন্দর থেকে হোটেল এবং প্রগতি ময়দান যাতায়াতের পথে যেন কোনও সমস্যা না হয় সে দিকেই লক্ষ রাখছে পুলিশ।

পুলিশ আধিকারিকদের বেশ কয়েকটি দল তৈরি করা হয়েছে বলে জানিয়েছে দিল্লি পুলিশ। দিল্লির সড়কপথের নির্দিষ্ট কিছু জায়গায় পুলিশের দল মোতায়েন করা হবে। ব্যারিকেড দিয়ে রাজধানীর সড়কপথের বেশ কিছু জায়গা ঘিরে ফেলা হবে বলে পুলিশের দাবি। দিল্লি পুলিশের অধিকাংশ কর্মীকে অস্ত্রচালনার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দিল্লির সড়কে মহড়াও চলছে। মহিলা পুলিশের একটি দল মধ্যপ্রদেশ থেকে বিশেষ প্রশিক্ষণ নিয়ে এসেছেন বলে জানিয়েছে দিল্লি পুলিশ। রাষ্ট্রপ্রধানদের সুরক্ষার জন্য দিল্লি পুলিশ সম্পূর্ণ রূপে প্রস্তুত সেই আশ্বাস দিয়েছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE