Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Neeraj Chopra: নীরজকে সম্মান, বহু পদক কাশ্মীরেও

প্রজাতন্ত্র দিবসে সামরিক ও পুলিশ সম্মানের ক্ষেত্রে প্রাধান্য পেয়েছে জম্মু-কাশ্মীর। সাহসিকতা ও মেধাবী পরিষেবার জন্য ৩১৭টি পদক পেয়েছে সেনা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ জানুয়ারি ২০২২ ০৫:১৯
Save
Something isn't right! Please refresh.
অলিম্পিকে স্বর্ণপদক জয়ী সেনার সুবেদার নীরজ চোপড়া।

অলিম্পিকে স্বর্ণপদক জয়ী সেনার সুবেদার নীরজ চোপড়া।
পিটিআইয়ের তোলা ফাইল চিত্র।

Popup Close

প্রজাতন্ত্র দিবসে পরম বিশিষ্ট সেবা মেডেলে সম্মানিত হলেন অলিম্পিকে স্বর্ণপদক জয়ী সেনার সুবেদার নীরজ চোপড়া।

এ বার প্রজাতন্ত্র দিবসে সামরিক ও পুলিশ সম্মানের ক্ষেত্রে প্রাধান্য পেয়েছে জম্মু-কাশ্মীর। সাহসিকতা ও মেধাবী পরিষেবার জন্য ৩১৭টি পদক পেয়েছে সেনা। শান্তিকালীন তৃতীয় সর্বোচ্চ সামরিক সম্মান শৌর্য চক্র পেয়েছেন ছ’জন সেনা। তাঁদের মধ্যে নায়েব সুবেদার শ্রীজিত এম, হাবিলদার অনিলকুমার টোমর, হাবিলদার কাশীরায় বাম্মানাল্লি, হাবিলদার পিঙ্কু কুমার, জওয়ান মারোপ্রোলু যশবন্ত কুমার রেড্ডি কাশ্মীরে জঙ্গি-দমন অভিযানের সময়ে নিহত হয়েছেন। অসমে জঙ্গি-দমন অভিযানের ভূমিকার জন্য শৌর্য চক্র পেয়েছেন আসাম রাইফেলসের রাইফেলম্যান রাকেশ শর্মা। পরম বিশিষ্ট সেবা মেডেল পেয়েছেন ডিফেন্স ইনটেলিজেন্স এজেন্সির প্রধান লেফটেন্যান্ট জেনারেল কে জে এস ঢীলোঁ। গোয়েন্দা তথ্য সরবরাহের ক্ষেত্রে তিনি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বলে মত সেনা কর্তাদের।

Advertisement

পুলিশ সম্মানের ক্ষেত্রেও শীর্ষে রয়েছে জম্মু-কাশ্মীর। এ বার সাহসিকতার জন্য সম্মানিত হয়েছেন ওই কেন্দ্রশাসিত অঞ্চলের ১১৫ জন পুলিশকর্মী।

বিশেষ পরিষেবার জন্য রাষ্ট্রপতির পুলিশ পদক এবং মেধাবী পরিষেবার জন্য পদক পেয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের ২৯ জন অফিসার এবং কর্মী। এর মধ্যে বিশিষ্ট সেবার জন্য রাষ্ট্রপতির পুলিশ পদক ৬ জনকে এবং ২৩ জনকে মেধাবী পরিষেবার জন্য পদক প্রদান করা হচ্ছে। বিশেষ পরিষেবার জন্য যাঁদের রাষ্ট্রপতির পুলিশ পদক দেওয়া হচ্ছে, তাঁদের মধ্যে রয়েছেন ভোপালের যুগ্ম পরিচালক রামনীশ গির।



Something isn't right! Please refresh.

Advertisement