Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Congress

রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’র ব্যানারে ছবি সাভারকরের! কংগ্রেস বলল, ‘ছাপার ভুল’

রবীন্দ্রনাথ ঠাকুর, চিত্তরঞ্জন দাশ, মৌলানা আবুল কালাম আজাদ, রাজা রামমোহন রায়, চন্দ্রশেখর আজাদের সঙ্গে ঠাঁই পায় ব্য়ানারে হিন্দুত্ববাদী রাজনীতিরর প্রবক্তা সাভারকরের ছবিও।

কংগ্রেসের প্রচারে সাভারকরের সেই ছবি!

কংগ্রেসের প্রচারে সাভারকরের সেই ছবি! ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ২১:২৯
Share: Save:

রাহুল গাঁধীর ‘ভারত জোড়ো যাত্রায়’ হিন্দুত্ববাদী বিনায়ক দামোদর সাভারকরের ছবি দেওয়া ব্যানার! কেরলের এরনকুলমে এই ঘটনার জেরে ইতিমধ্যেই ছড়িয়েছে বিতর্ক। কংগ্রেস নেতৃত্বের তরফে বিষয়টিকে ‘ছাপার ভুল’ বলে দায় এড়িয়েছেন কেরলের কংগ্রেস নেতারা।

Advertisement

‘ভারত জোড়ো যাত্রায়’ উপলক্ষ্যে রাহুলের সভার আয়োজন করা হয়েছিল কেরলের ওই শহরে। সেখানে স্বাধীনতা সংগ্রামী ও বরেণ্য ব্যক্তিত্বদের ছবি দেওয়া একটি ব্যানার টাঙানো হয়েছিল। সেখানে রবীন্দ্রনাথ ঠাকুর, চিত্তরঞ্জন দাশ, মৌলানা আবুল কালাম আজাদ, রাজা রামমোহন রায়, গোবিন্দবল্লভ পন্থ, চন্দ্রশেখর আজাদের সঙ্গে ঠাঁই পায় হিন্দুত্ববাদী রাজনীতিরর প্রবক্তা সাভারকরের ছবিও।

বিষয়টি নজরে আসতেই শুরু হয় বিতর্ক। কেরলের শাসক বামজোটের বিধায়ক পিভি আনোয়ার সেই ছবি টুইট করে নিশানা করেন কংগ্রেসকে। পাশাপাশি বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য টুইট করে কংগ্রেসকে সাভারকর প্রসঙ্গে ‘বিলম্বিত বোধোদয়ের’ জন্য শুভেচ্ছা জানান। সেই সঙ্গে দাবি করেন, জওহরলাল নেহরুও নাকি ব্রিটিশের কাছে মুচলেকা দিয়েছিলেন। এর পর এরনকুলম বিমানবন্দরের অদূরে টাঙানো ওই ব্যানারে সাভারকরের ছবি ঢেকে দেন স্থানীয় কংগ্রেস নেতা-কর্মীরা।

কংগ্রেস নেতা রাহুল একাধিক বার সাভারকরেরন প্রসঙ্গ তুলে সঙ্ঘ পরিবারের হিন্দুত্ববাদী রাজনীতির সমালোচনা করেছেন। স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়ে গ্রেফতার হওয়ার পর ব্রিটিশ সরকারের কাছে পর পর দু’বার মুচেলেকা দিয়ে সাভারকরের ক্ষমাপ্রার্থনা প্রসঙ্গেও একাধিক বার বিজেপিকে কটাক্ষ করেছে কংগ্রেস। যদিও পদ্ম-শিবিরের দাবি, সাভারকরের হিন্দুত্ব কোনও ধর্মের সঙ্গে নয়, সাংস্কৃতিক জাতীয়তাবাদের সঙ্গে যুক্ত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.