Advertisement
০৭ মে ২০২৪
Republic day

Patachitra: প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে পিংলার পট

প্রদর্শিত হতে চলা পটচিত্রের একটা প্রস্তুতি পর্ব রয়েছে। গত নভেম্বরে নয়ার ৩২ জন পটুয়া ওড়িশার বালেশ্বরে এক কর্মশালায় অংশ নেন।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ০৬:৪৯
Share: Save:

পটচিত্রে নেতাজি সুভাষচন্দ্র বসু, ক্ষুদিরাম বসু এবং সিদো-কানহো। প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথ সেজে উঠবে এই সব পটেই।

এ বছর কুচকাওয়াজের পথের পাশের প্রায় দেড় কিলোমিটার নানা শিল্পের ক্যানভাসে মোড়া হবে। ক্যানভ্যাসে আঁকা থাকবে দেশের স্বাধীনতা সংগ্রাম ও সংগ্রামীদের চিত্র। রাজপথে থাকছে পশ্চিম মেদিনীপুরের পিংলার পটের গ্রাম নয়ার শিল্পীদের পটচিত্রও। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে বর্ষব্যাপী অনুষ্ঠান চলছে। যার পোশাকি নাম, ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এই প্রদর্শনী তারই অংশ।

প্রদর্শিত হতে চলা পটচিত্রের একটা প্রস্তুতি পর্ব রয়েছে। গত নভেম্বরে নয়ার ৩২ জন পটুয়া ওড়িশার বালেশ্বরে এক কর্মশালায় অংশ নেন। কর্মশালার নাম, ‘কলা কুম্ভ-আজাদি কা অমৃত মহোৎসব’। সংস্কৃতি এবং প্রতিরক্ষা মন্ত্রকের সহযোগিতায় এই কর্মশালা। সেখানেই আঁকা হয়েছে স্বাধীনতা সংগ্রামের নায়কদের শৌর্যের কাহিনি। বাহাদুর চিত্রকরের নেতৃত্বে নয়ার পটুয়ারা ৬টি বিষয়ে পট আঁকেন। তাঁরা পট এঁকেছেন নেতাজি, ক্ষুদিরাম, বিনয়-বাদল-দীনেশ, মাতঙ্গিনী হাজরা, বাঁশের কেল্লার লড়াইয়ের নায়ক তিতুমির এবং সাঁওতাল বিদ্রোহের নায়ক সিদো-কানহোকে নিয়ে। এঁকেছেন মনোরঞ্জন, চাঁদনি, মহিউদ্দিন, কুরবান, সাবিনা, মলয়, সমীর, ময়না, বাহারজান চিত্রকরেরা। প্রতিটি কাজ ৫০ ফুট লম্বা এবং ৬ ফুট চওড়া। কর্মশালায় ছিলেন পূর্বাঞ্চলের নানা এলাকার শিল্পীরা। ছিলেন বাংলার অন্য ক্ষেত্রের শিল্পীরাও।

পশ্চিম মেদিনীপুরের পটশিল্পীরা মোট ৩০০ ফুট লম্বা পট এঁকেছেন। বাহাদুর বললেন, ‘‘নানা ধরনের পটের কাজ করেছি বটে, কিন্তু এত বড় কাজ এই প্রথম। লম্বায় ৫০ ফুট করে ৬টি পট। মাত্র সাতদিনে নয়ার ৩২ জন পটুয়া এই কাজ করেছেন। সংশ্লিষ্ট মন্ত্রকের কর্মকর্তারাও কাজের প্রশংসা করেছেন।’’ মহিউদ্দিন, কুরবান, সাবিনা, মলয়রা খুশি দেশের স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপনের অনুষ্ঠানে যুক্ত থাকতে পেরে। খুশি প্রজাতন্ত্র দিবসের মতো অনুষ্ঠানে দেশ-বিদেশের অতিথিদের সামনে তাঁদের শিল্প প্রদর্শিত হবে জেনেও।

এর আগে কলকাতার জাতীয় গ্রন্থাগারে বাহাদুর ও তাঁর সতীর্থরা নেতাজির উপরে ১২৫ ফুট লম্বা পট এঁকেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রশংসা করেছিলেন সেই পটের। করোনা অতিমারিতে অন্যদের মতো পিংলার পটুয়ারাও নানা সমস্যায় ভুগছেন। বাহাদুর তাই স্পষ্ট বলেন, ‘‘শিল্পী বাঁচলে তবেই তো শিল্প বাঁচবে। এই ধরনের কাজ তাই পটুয়াদের পট আঁকায় উৎসাহ বাড়াবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Republic day Rajpath new delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE