Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

PM Narendra Modi: কৃষকেরা তাঁবুতে, আজ শিলান্যাস বিমানবন্দরের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ নভেম্বর ২০২১ ০৭:৫২
আজ, বৃহস্পতিবার নয়ডায় জেওয়র বিমানবন্দরের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানের প্রস্তুতি চলছে।

আজ, বৃহস্পতিবার নয়ডায় জেওয়র বিমানবন্দরের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানের প্রস্তুতি চলছে।
ছবি— পিটিআই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয়ডায় জেওয়র বিমানবন্দরের শিলান্যাস করবেন বৃহস্পতিবার। তার ৭০০ মিটারের মধ্যে, ও কাছের নাঙ্গলাশরিফ গ্রামে এখন সারি সারি প্লাস্টিকের তাঁবু। তাতে রয়েছে সেই সব কৃষক পরিবার, যাদের জমি অধিগ্রহণ করে যোগী-রাজ্যে রূপায়িত হচ্ছে ৫৭৩০ কোটি টাকার এই প্রকল্প। পুনর্বাসনের জমি এখনও পাননি তাঁরা। অনেকের অভিযোগ, পাননি জমির ক্ষতিপূরণের টাকাও। স্থানীয় বিজেপি বিধায়ক ধীরেন্দ্র সিংহ স্বীকার করেছেন, যোগী আদিত্যনাথ সরকারকে জমি অধিগ্রহণে তাড়াহুড়ো করতে হয়েছে।
৪৫ বছর বয়সি কৃষক ওম পাল জানাচ্ছেন, তিন বছর ধরে তাঁর ফাইল আটকে আছে। সবই অফিসারদের হাতে। ৯০ মিটারের মধ্যে ছোটখাটো হলেও ইটে গাঁথা পাকা বাড়িতে থাকতেন রাম স্বরূপ। সেই বাড়ি খুইয়ে এখন স্ত্রীকে নিয়ে তাঁবুতে দিন কাটাচ্ছেন বিকল্প ব্যবস্থার অভাবে। কাছাকাছি খাবার জলটুকু মেলা দুষ্কর। বিদ্যুৎ তো দূরের কথা।
হাসান মহম্মদ এই নিয়ে তৃতীয় শীত কাটাবেন তাঁবুতে। বিকল্প বাড়ি তৈরি জন্য ৫.৫ লক্ষ টাকা পেলেও সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী জমি পাননি। তাঁবুতে রয়েছেন তাঁরাও, যাঁদের ৫০ মিটারের প্লট দিয়েছে সরকার। কারণ, ওইটুক জমিতে গবাদি পশু নিয়ে গোটা পরিবারের থাকা অসম্ভব।
জমি অধিগ্রণ আইন না মেনে, ক্ষতিপূরণ ও বিকল্প পুনর্বাসনের উপযুক্ত ব্যবস্থা না করে, এ ভাবে কৃষকদের জমি নিয়ে নেওয়ার বিরুদ্ধে এলাহাবাদ হাই কোর্টে মামলা করেছেন ৬২ বছর বয়সি অজয়প্রতাপ সিংহ। তাঁর বক্তব্য, সরকারের হিসেবে এলাকাটি গ্রামীণ, কিন্তু তাঁর বাসিন্দারা শহরের! এমনটা কখনও ঘটেনি। গ্রামের বাসিন্দা হিসেবে জমির দরের চার গুণ টাকা দেওয়ার কথা ক্ষতিপূরণ হিসেবে। কিন্তু দেওয়া হচ্ছে দুই গুণ টাকা।
বিধায়ক ধীরেন্দ্র সিংহের বক্তব্য, “নির্দিষ্ট সময়ের মধ্যে বিমানবন্দর নির্মাণসংস্থার হাতে জমি তুলে দেবে বলে কথা দিয়েছিল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। তাই জমি অধিগ্রহণে তাড়াহুড়ো করতে হয়েছে। আর সে কারণেই এই কৃষকদের দুর্দশায় পড়তে হয়েছে। সরকারি কর্তাদের সঙ্গে বসে আমরা বিষয়টি মেটানোর চেষ্টা করব।”

Advertisement

আরও পড়ুন

Advertisement