Advertisement
১৮ মে ২০২৪
Delhi-Mumbai Expressway

দিল্লি-মুম্বই মহাসড়কের প্রথম পর্যায়ের উদ্বোধন প্রধানমন্ত্রীর, আপাতত দৌড় দিল্লি থেকে জয়পুর পর্যন্ত

দিল্লি থেকে রাজস্থানের দৌসা-লালসোট পর্যন্ত মহাসড়কের দৈর্ঘ্য ২৪৬ কিলোমিটারর। আট লেন বিশিষ্ট এই দিল্লি-মুম্বই মহাসড়ক ভারতের দীর্ঘতম হতে চলেছে। দৈর্ঘ্য ১,৩৮৬ কিলোমিটার।

image of PM Narendra Modi

দিল্লি থেকে রাজস্থানের দৌসা-লালসোট পর্যন্ত মহাসড়কের দৈর্ঘ্য ২৪৬ কিলোমিটারর। আট লেন বিশিষ্ট এই দিল্লি-মুম্বই মহাসড়ক ভারতের দীর্ঘতম হতে চলেছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০১
Share: Save:

দিল্লির আরও নাগালে জয়পুর। সাড়ে তিন ঘণ্টাতেই রাজধানী থেকে জয়পুরে পৌঁছে যেতে পারবেন পর্যটকরা। দিল্লি থেকে মুম্বই যাওয়া যাবে আগের থেকে অর্ধেক সময়ে। রবিবার সেই দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের রাজধানী থেকে রাজস্থানের দৌসা-লালসোট পর্যন্ত অংশটি রবিবার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্বোধনের পর প্রধানমন্ত্রী জানালেন, এখন দিল্লি থেকে জয়পুর রোজ যাতায়াত করা যাবে।

রাজস্থানে ওই এক্সপ্রেসওয়ের প্রথম পর্যায়ের সড়ক উদ্বোধন করে মোদী বলেন, ‘‘দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের প্রথম চরণ রাষ্ট্রকে সমর্পণ করতে পেরে গর্ব হচ্ছে।’’ তার পরেই তিনি জানান, কী ভাবে পরিকাঠামোর উন্নয়নে বিনিয়োগ করছে কেন্দ্র। তাঁর কথায়, ‘‘গত ৯ বছর ধরে কেন্দ্র পরিকাঠামোতে বিনিয়োগ করছে। রাজস্থানকে জাতীয় সড়কের জন্য ৫০ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। ২০১৪ সালের তুলনায় এ বছরও রাজস্থানে বহু গুণ বেশি বরাদ্দ করা হয়েছে। লাভ পাবে রাজস্থান, এখানকার গ্রাম, গরিবেরা।’’ তাঁর আশ্বাস, পরিকাঠামোর যত উন্নয়ন হবে, ততই রোজগার বাড়বে। আর্থিক গতিও বাড়ে।

এই মহাসড়ক তৈরির পর কী কী সুবিধা হবে, তা-ও জানিয়েছেন প্রধানমন্ত্রী। মোদী বলেন, ‘‘ভাবুন কত সময় বাঁচবে। যাঁদের দিল্লিতে কাজ রয়েছে, সন্ধ্যাবেলায় ঘরে ফিরে আসতে পারবেন। ট্রাকচালকদের রাতে রাস্তায় কাটাতে হবে না। কৃষকেরা কম খরচে দিল্লিতে পণ্য পাঠাতে পারবেন। দেরির জন্য আর রাস্তায় পণ্য নষ্ট হবে না।’’

সড়ক উদ্বোধনের পরেও রাজস্থানে অন্য কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। তিনি জানিয়েছেন, এই বিষয়ে বাকি কথা পরেই বলবেন।

দিল্লি থেকে রাজস্থানের দৌসা-লালসোট পর্যন্ত ওই মহাসড়কের দৈর্ঘ্য ২৪৬ কিলোমিটার। আট লেন বিশিষ্ট এই দিল্লি-মুম্বই মহাসড়ক ভারতের দীর্ঘতম হতে চলেছে। কাজ শেষের পর এই মহাসড়কের দৈর্ঘ্য হবে ১,৩৮৬ কিলোমিটার। দিল্লি থেকে মুম্বই এখন সড়কপথে দূরত্ব ১,৪২৪ কিলোমিটার। মহাসড়ক তৈরি হলে দূরত্ব কমবে ১২ শতাংশ। তখন দিল্লি থেকে মুম্বই সড়কপথে দূরত্ব হবে ১,২৪২ কিলোমিটার।

মহাসড়ক তৈরি হলে দিল্লি থেকে মুম্বই যেতে সময় বাঁচবে ৫০ শতাংশ। এখন লাগে ২৪ ঘণ্টা। মহাসড়ক তৈরি হলে সময় লাগবে ১২ ঘণ্টা। ছ’টি রাজ্যের উপর দিয়ে যাবে দিল্লি মুম্বই এক্সপ্রেসওয়ে। দিল্লি, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র। কোটা, ইনদওর, জয়পুর, ভোপাল, বডোদরা, সুরতের মতো গুরুত্বপূর্ণ শহরগুলিকে জুড়বে। দিল্লি-মুম্বই মহাসড়কে পশুদের পারাপারের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। কোথাও ‘আন্ডারপাস’, কোথাও ‘ওভারপাস’।

চলতি বছরের শেষে রাজস্থানে বিধানসভা নির্বাচন। তার আগে এই মহাসড়ক বিজেপিকে বাড়তি সুবিধা করতে দিতে পারে বলেই মনে করছে রাজনৈতিক মহল। কংগ্রেসের হাত থেকে রাজস্থান ছিনিয়ে নেওয়ার জন্য প্রায় প্রতি মাসে সে রাজ্যে রাজনৈতিক কর্মসূচিতে যাচ্ছেন মোদী। ২০২৪ সালে লোকসভা নির্বাচন। তার আগে রাজস্থানের মতো গুরুত্বপূর্ণ রাজ্য হারালে চাপে পড়বে কংগ্রেস। টান পড়বে তাদের রসদেও। বিজেপি সূত্রের খবর, ভোটকে পাখির চোখ করেই রবিবার প্রধানমন্ত্রী দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের দিল্লি-দৌসা-লালসোট অংশ উদ্বোধন করলেন। ঠিক যে ভাবে ২০২২ সালে উত্তরপ্রদেশে ভোটের আগে তড়িঘড়ি যমুনা এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Mumbai Expressway PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE