Advertisement
১০ মে ২০২৪
kashmir

Porcupine Attack: আপেল, আমন্ডের বাগানে সজারুদের আচমকা হামলা, কাশ্মীরে ক্ষতিগ্রস্ত ক্ষেতের পর ক্ষেত

  • ১০-১৫ বছর লাগে এক একটি গাছ বড় হতে।
  • একটি পূর্ণবয়স্ক গাছে ৪০ কেজি আমন্ডের ফলন হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২২ ১১:২০
Share: Save:

সজারুর হামলায় মাথায় হাত কাশ্মীরের আপেল, আমন্ড চাষিদের। এত দিন অন্যান্য ফলের গাছে হামলা চালাত সজারুর দল। শীতকাল এলেই ঝাঁকে ঝাঁকে সজারু ফলের বাগানগুলিতে হামলা চালায় তারা। গাছগুলি এমন ভাবে ক্ষতিগ্রস্ত করে যে সেগুলি এক বছরের মধ্যেই মরে যায়। ফলে বিপুল ক্ষতি হয় ফল চাষিদের। কিন্তু এত দিন আপেল এবং আমন্ডের বাগানগুলি সুরক্ষিত ছিল।

এ বার এই সব বাগানগুলিতে সজারু হামলা চালানোয় রীতিমতো সন্ত্রস্ত কৃষকরা। গাছগুলিকে রক্ষা করতে কাঁটাতার, বস্তা গিয়ে ঘিরে দিচ্ছেন চাষিরা। কিন্তু তাতেও কোনও লাভ হচ্ছে না বলে জানিয়েছেন পুলওয়ামার এক কৃষক গুলাম নবি দার।

বছরভর তিল তিল করে পালন করা আপেল এবং আমন্ড গাছগুলিতে সজারুর হামলায় বিপুল ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। ইতিমধ্যেই বাগানের পর বাগান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি চাষিদের।

১০-১৫ বছর লাগে এক একটি গাছ বড় হতে। একটি পূর্ণবয়স্ক গাছে ৪০ কেজি আমন্ডের ফলন হয়। চাষিদের দাবি, সেই গাছ নষ্ট করে দিচ্ছে সজারুর দল। সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন শোপিয়ান, পুলওয়ামা এবং বদগাম জেলার চাষিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kashmir Apple Almond Porcupine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE