Advertisement
০২ মে ২০২৪
Money Laundering Scam

অর্থ তছরুপের মামলায় তামিলনাড়়ুর মন্ত্রীর বাড়িতে ইডির হানা, ‘প্রতিহিংসা’ বলছে ডিএমকে

মন্ত্রীর ছেলে তথা তামিলনাড়ুর কাল্লাকুরুচি কেন্দ্রের সাংসদ গৌতম সিগামণির বাড়ি এবং অফিসেও তল্লাশি চালানো হয়ে। ডিএমকে-র তরফে বিষয়টিকে ‘রাজনৈতিক প্রতিহিংসা’ বলে বর্ণনা করা হয়েছে।

Probe agency raids Tamil Nadu minister and his MP son, DMK calls it Vendetta

তামিলনাড়ুর উচ্চ শিক্ষামন্ত্রী কে পোনমুন্ডি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চেন্নাই শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৭:৩৮
Share: Save:

আর্থিক তছরুপ সংক্রান্ত একটি মামলায় সোমবার সকালে তামিলনাড়ুর শাসকদল ডিএমকে-র নেতা তথা সে রাজ্যের উচ্চ শিক্ষামন্ত্রী কে পোনমুন্ডির বাড়িতে হানা দিলেন ইডি আধিকারিকেরা। মন্ত্রীর ছেলে তথা তামিলনাড়ুর কাল্লাকুরুচি কেন্দ্রের সাংসদ গৌতম সিগামণির বাড়ি এবং অফিসেও তল্লাশি চালানো হয়েছে। ডিএমকে-র তরফে এই তল্লাশি চালানোর বিষয়টিকে ‘রাজনৈতিক প্রতিহিংসা’ বলে বর্ণনা করা হয়েছে।

ইডি সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে চেন্নাই এবং ভিল্লুপুরমে মন্ত্রী, মন্ত্রীপুত্রের বাড়ি এবং অফিসে তল্লাশি চালানো হয়। ৭২ বছরের প্রবীণ মন্ত্রী পোনমুন্ডি তামিলনাড়ুর ভিল্লুপুরম জেলার তিরুক্কোয়িলুর কেন্দ্রের বিধায়ক। তাঁর বিরুদ্ধে অভিযোগ এই যে, ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত রাজ্যের খনিমন্ত্রী থাকার সময়ে নিজের ঘনিষ্ঠ ব্যক্তিদের কয়লা খনির লাইসেন্স পাইয়ে দিয়েছিলেন তিনি। অভিযোগ, সে সময় কয়লা খাদান এমনকি বালি খাদানের লাইসেন্স পেয়েছিলেন পোনমুন্ডির সাংসদ-পুত্র এবং পরিবারের অন্য সদস্যরা। এই স্বজনপোষণের ফলে সরকারের ২৮ কোটি টাকা লোকসান হয়েছিল বলে অভিযোগ ওঠে।

আগেই তামিলনাড়ু পুলিশ স্বতঃপ্রণোদিত ভাবে অভিযোগ দায়ের করে এই ঘটনার তদন্ত শুরু করে। মন্ত্রীর পুত্র আগেই এই মামলা থেকে অব্যাহতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু এই প্রসঙ্গে মাদ্রাজ হাই কোর্ট জানায়, কোথাও একটা অনিয়ম হয়েছিল, এমনটা মনে করার কারণ আছে। তাই তদন্তপ্রক্রিয়া বন্ধ হতে পারে না। ঘটনাচক্রে সোমবারই বিরোধী দলগুলির বৈঠকে যোগ দিতে বেঙ্গালুরু রওনা দেওয়ার কথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের। তিনি এই বিষয়ে মুখ না খুললেও দলের এক মুখপাত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানান, ‘রাজনৈতিক প্রতিহিংসা’ থেকে এই ধরনের কাজ করা হচ্ছে। এডিএমকে দলের বিরুদ্ধে দুর্নীতির বহু অভিযোগ থাকলেও, কেন সেই দলের নেতারা তদন্তের মুখে পড়ছেন না, এই প্রশ্নও তোলেন ডিএমকে-র মুখপাত্র। উল্লেখ্য যে, গত জুন মাসে টাকার বিনিময়ে চাকরি দেওয়ার অভিযোগে ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন তামিলনাড়ুর প্রাক্তন বিদ্যুৎমন্ত্রী ভি সেন্থিল বালাজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE