Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

কেন বিয়ে করেননি? এ বার নিজের মুখেই জানিয়ে দিলেন রাহুল গান্ধী

কী খেতে পছন্দ করেন, তা-ও জানিয়েছেন রাহুল। তিনি জানান, উচ্ছে, মটরশুঁটি আর পালং ছাড়া কোনও কিছু খেতেই তাঁর আপত্তি নেই। আর কখনও যাননি, এমন জায়গায় যেতেই পছন্দ করেন তিনি।

image of rahul gandhi

রাহুল গান্ধী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জয়পুর শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ২১:০০
Share: Save:

বয়স হয়েছে ৫৩। কেন বিয়ে করেননি? সে কথা নিজেই জানালেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। রাজস্থানের জয়পুরের একটি কলেজে ছাত্রীদের প্রশ্নের জবাবে উত্তরটা দেন রাহুল। তিনি জানান, নিজের কাজ এবং কংগ্রেসের সঙ্গে এতটাই ‘জড়িয়ে রয়েছেন’ যে, এখনও তিনি অবিবাহিত।

জয়পুরের মহারানি কলেজের ছাত্রীদের সঙ্গে রাহুলের কথোপকথনের ভিডিয়ো পোস্ট করা হয়েছে তাঁর সমাজমাধ্যমে। সেখানে দেখা গিয়েছে, ছাত্রীরা বিভিন্ন বিষয়ে প্রশ্ন করছেন রাহুলকে। তিনি কী খেতে পছন্দ করেন, কী দিয়ে রূপচর্চা করেন এসবও জিজ্ঞেস করেন ছাত্রীরা। তখনই তাঁর বিয়ে না করার প্রসঙ্গও ওঠে। একে একে সব প্রশ্নের জবাব অবলীলায় দিয়েছেন রাহুল। এক ছাত্রী প্রশ্ন করেন, ‘‘আপনি এত সুন্দর দেখতে। এত স্মার্ট। তা হলে বিয়ের বিষয়ে ভাবেননি কেন?’’ জবাবে রাহুল বলেন, ‘‘ভাবিনি কারণ, আমি আমার কাজ আর কংগ্রেস দলের সঙ্গে সম্পূর্ণ ভাবে জড়িয়ে রয়েছি।’’

কী খেতে পছন্দ করেন, তা-ও জানিয়েছেন রাহুল। তিনি জানান, উচ্ছে, মটরশুঁটি আর পালং ছাড়া কোনও কিছু খেতেই তাঁর আপত্তি নেই। আর কখনও যাননি, এমন জায়গায় যেতেই পছন্দ করেন তিনি। তাঁর কথায়, ‘‘আমি সব সময় নতুন জায়গায় যেতে পছন্দ করি।’’ এর পর মহিলাদের আর্থিক স্বনির্ভরতা নিয়েও কথা বলেন রাহুল। তিনি বলেন, ‘‘মহিলাদের কখনও বোঝানোই হয় না যে, টাকা, ক্ষমতা কী ভাবে কাজ করে? আসলে টাকা কী?’’ তিনি মনে করেন, সেটা বোঝানো হয় না বলেই সমাজে এত লিঙ্গবৈষম্য। তিনি বলেন, ‘‘যদি কোনও মহিলার কাজ থাকে, অথচ টাকা না থাকে, তা হলে তাতে কোনও লাভ নেই। কিন্তু যদি কারও চাকরি নেই, অথচ তিনি আর্থিক বিষয়টি বোঝেন, তা হলে তা ভাল। এগুলো না বোঝা পর্যন্ত মহিলাদের পুরুষের উপর নির্ভর করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress Woman Empowerment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE