Advertisement
২০ জুলাই ২০২৪
Rahul Gandhi at Mohabbat ki Dukaan event in San Francisco

‘ঈশ্বরের সঙ্গে বসিয়ে দিন, মোদীজি তাঁকেও বুঝিয়ে দেবেন দুনিয়া কী করে চলছে’! খোঁচা রাহুলের

দশ দিনের আমেরিকা সফরে গিয়েছেন রাহুল। সান ফ্রান্সিসকো হয়ে তিনি যাবেন ওয়াশিংটন ডিসি। সফরের শেষ গন্তব্য নিউ ইয়র্ক। রাহুলের গত বিদেশ সফরে দেওয়া বক্তৃতা নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছিল।

Image of Congress Leader rahul Gandhi in University of Calofornia

আমেরিকার বিশ্ববিদ্যালয়ের বক্তৃতারত কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ছবি— পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১০:২১
Share: Save:

ইংল্যান্ডের পর আমেরিকা। আবার বিদেশে গেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। আর বিদেশ গিয়ে আবারও চাঁচাছোলা ভাষায় বিঁধলেন ভারতের ক্ষমতাসীন মোদী সরকারকে। বিজেপি সরকারকে আক্রমণ করলেন, ‘এমন কিছু মানুষ যাঁরা সম্পূর্ণ নিশ্চিত যে, তাঁরা সব কিছু বোঝেন’ বলে। আর মোদীর মানসিকতা বর্ণনা করতে গিয়ে টেনে আনলেন ভগবানকে।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ায় সমাজকর্মী, শিক্ষাবিদ এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের সামনে রাহুল তাঁর চোখে দেখা বর্তমান ভারতের ছবি তুলে ধরলেন। তা করতে গিয়ে তীক্ষ্ণ ভাষায় কটাক্ষ করলেন মোদী সরকারকে। স্বয়ং প্রধানমন্ত্রী মোদীর মানসিকতার কথা বলতে গিয়ে রাহুল বলেন, ‘‘আমার মনে হয়, আপনি যদি মোদীজিকে ঈশ্বরের সামনে বসিয়ে দেন, তা হলে মোদীজি ঈশ্বরকেই বোঝানো শুরু করে দেবেন, কী করে দুনিয়া চলছে! এবং ঈশ্বর অবাক হয়ে ভাবতে বসবেন, কী পৃথিবী বানালাম! এটা খুবই হাস্যকর একটি ব্যাপার, কিন্তু বাস্তবে এটাই চলছে। এমন কিছু গোষ্ঠী আছে যারা সব কিছু বোঝে। তারা বিজ্ঞানীকে বিজ্ঞান বুঝিয়ে দিচ্ছে, ইতিহাসবিদকে ইতিহাস পড়িয়ে দিচ্ছে, মায় সেনাবাহিনীকে যুদ্ধ করাও শিখিয়ে দিচ্ছে। এর মূলে রয়েছে মধ্যমেধা, এরা আসলে কিছুই জানে না। আসলে, জীবনে আপনি কিছুই বুঝতে পারবেন না, যদি না আপনি অন্যের কথা শুনতে তৈরি থাকেন।’’

বিজেপির সঙ্গে কংগ্রেস-সহ বিরোধীদের মূল ফারাক কী? তার উত্তরও দিয়েছেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর পুত্র রাহুল। তিনি বলেন, ‘‘যদি আপনার বিশ্বাস থাকে রাগ, ঘৃণা আর ঔদ্ধত্যে, তা হলে আপনি নিজেকে বিজেপির সভায় খুঁজে পাবেন, আর আপনি মন কি বাত শুনবেন।’’ এর পরেই সরাসরি কটাক্ষ ছুড়ে দিয়ে রাহুল বলেন, ‘‘আমাকে উদ্যোক্তারা আপনাদের করা প্রশ্নের জবাব দিতে বলছেন। এটাও কিন্তু বিজেপিতে হবে না। সেখানে কোনও প্রশ্নের বালাই নেই, শুধু উত্তরের ছড়াছড়ি!’’

দশ দিনের আমেরিকা সফরে গিয়েছেন রাহুল। সান ফ্রান্সিসকো হয়ে তিনি যাবেন ওয়াশিংটন ডিসি। সফরের শেষ গন্তব্য নিউ ইয়র্ক। রাহুলের গত বিদেশ সফর নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছিল। সে যাত্রায় সনিয়া-তনয় গিয়েছিলেন ইংল্যান্ড। বক্তৃতাও করেছিলেন। যা নিয়ে বিজেপি আপত্তি জানিয়েছিল। বিজেপির অভিযোগ ছিল, রাহুল ভারতের একজন জনপ্রতিনিধি (তখনও পর্যন্ত সাংসদ ছিলেন) হয়ে কী করে বিদেশের মাটিতে দাঁড়িয়ে ভারতীয় গণতন্ত্রকে কালিমালিপ্ত করতে পারেন! যদিও রাহুল বিজেপির আক্রমণ নিয়ে কোনও জবাব দেননি। এ বার রাহুলের আমেরিকা সফরও শুরু হল মোদী সরকারের সমালোচনা দিয়ে। এ বার কী করবে বিজেপি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress San Francisco US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE