Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Sanitary Napkin: ছাত্রদের জন্য বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন! নীতীশের রাজ্যে দুর্নীতির অভিযোগ

নীতীশ কুমার সরকারের এই প্রকল্পে দুর্নীতির অভিযোগ নিয়ে এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত কোনও মন্তব্য করেনি ওই রাজ্যের শিক্ষা দফতর।

সংবাদ সংস্থা
পটনা ২৩ জানুয়ারি ২০২২ ২৩:৪৯
Save
Something isn't right! Please refresh.


প্রতীকী ছবি।

Popup Close

নীতীশ কুমার সরকারের প্রকল্পে দুর্নীতির অভিযোগ! বিহারের একটি সরকারি স্কুলে একাধিক ছাত্রকে স্যানিটারি ন্যাপকিন কেনার জন্য টাকা দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠল। এ বিষয়ে অভিযোগ করেছেন ওই স্কুলেরই হেডমাস্টার। তাঁর অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। যদিও নীতীশ কুমার সরকারের এই প্রকল্পে দুর্নীতির অভিযোগ নিয়ে এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত কোনও মন্তব্য করেনি ওই রাজ্যের শিক্ষা দফতর।

বিহারের সরণ জেলার মাঝি ব্লকে হলকরি শাহ হাইস্কুলের হেডমাস্টারের অভিযোগ, অন্তত সাত জন ছাত্রকে স্যানিটারি ন্যাপকিন কেনার জন্য বার্ষিক দেড়শো টাকা করে দেওয়া হয়েছে। এ নিয়ে সংশ্লিষ্ট বিভাগে অভিযোগ করেছেন তিনি। বিহার সরকারের ওই কো-এডুকেশন স্কুলে কোন কোন সরকারি আধিকারিক জড়িত, তা খতিয়ে দেখতে চার দিনের মধ্যে রিপোর্ট দেবে এ বিষয়ক তদন্ত কমিটি। সরণ জেলার শিক্ষা দফতরের আধিকারিক অজয়কুমার সিংহ বলেন, “স্কুলের হেডমাস্টারের অভিযোগ, ২০১৬-’১৭ অর্থবর্ষে সরকারের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার প্রকল্পের তহবিল থেকে অন্তত সাত জন ছাত্রকে বছরে দেড়শো টাকা করে দেওয়া হয়েছে।” এ বিষয়ে তদন্ত করতে দুই সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তদন্তের পর দোষীদের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের পদক্ষেপও করা হবে।

Advertisement

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে বিহারের সমস্ত সরকারি স্কুলের ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার প্রকল্প চালু করে নীতীশ কুমার সরকার। ‘মুখ্যমন্ত্রী কিশোরী স্বাস্থ্য কার্যক্রম’ নামে ওই প্রকল্পের উদ্দেশ্য, স্কুলছুটদের সংখ্যা কমানোর পাশাপাশি তাদের স্বাস্থ্য ও পরিচ্ছন্নতার দিকে নজর দেওয়া। এই প্রকল্পের আওতায় অষ্টম থেকে দশম শ্রেণির ছাত্রীদের প্রত্যেককে স্যানিটারি ন্যাপকিন কেনার জন্য বছরে দেড়শো টাকা করে দেওয়া হয়। এই প্রকল্পের খাতে প্রতি বছর ৬০ কোটি টাকা খরচ করে বিহার সরকার।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement