Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Manipur

পাশে বন্দুক, সতর্ক নজর, মণিপুরের গ্রামে বাঙ্কারে বসেই বোর্ড পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে পড়ুয়ারা

জঙ্গিদের ঠেকাতে হাতে তুলে নিতে হয়েছে বন্দুক। রাতভর গ্রাম পাহারা দিচ্ছে গ্রামের যুবসম্প্রদায়। আর তার সঙ্গেই সমানতালে পরীক্ষার প্রস্তুতিও চলছে। আর সেই প্রস্তুতি চলছে বাঙ্কারে বসেই।

মণিপুরের গ্রামে বাঙ্কারে বসেই পরীক্ষার প্রস্তুতি। ছবি: সংগৃহীত।

মণিপুরের গ্রামে বাঙ্কারে বসেই পরীক্ষার প্রস্তুতি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩৭
Share: Save:

পাশে রাখা বন্দুক। কেউ আসছে কি না, রয়েছে কড়া নজরও। গ্রামরক্ষার পাশাপাশি বাঙ্কারে বসেই দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে অশান্ত মণিপুরের এক গ্রামের পড়ুয়ারা।

কুকি অধ্যুষিত কাংপোপকি জেলার কুকি-জ়ো গ্রামেই এই ছবি ধরা পড়েছে। সেই গ্রামেরই এক তরুণ সেইকোচোন হাওকিপ। এ বছর দ্বাদশের বোর্ড পরীক্ষা দেবে সে। কিন্তু রাজ্য জুড়ে চলতে থাকা অশান্তির জেরে প্রভাব পড়েছে শিক্ষাক্ষেত্রেও। কেউ মাথার উপর ঠাঁই হারিয়েছে, কেউ স্বজন, এমন পরিস্থিতিতেও পড়াশোনা থামিয়ে রাখতে চায় না পড়ুয়াদের অনেকেই। সেইকোচোন তাদেরই এক জন।

জঙ্গিদের ঠেকাতে হাতে তুলে নিতে হয়েছে বন্দুক। রাতভর গ্রাম পাহারা দিচ্ছে গ্রামের যুবসম্প্রদায়। আর তার সঙ্গেই সমানতালে পরীক্ষার প্রস্তুতিও চলছে। আর সেই প্রস্তুতি চলছে বাঙ্কারে বসেই। গ্রামরক্ষার স্বার্থে গ্রামের বাইরে তৈরি করা হয়েছে অসংখ্য বাঙ্কার। সেখান থেকেই কড়া নজরদারি চালায় তারা। দিনের বেশির ভাগ সময়েই বাঙ্কারে বসে পাহারায় কেটে যায়। তাই পরীক্ষার প্রস্তুতিও বাঙ্কারে বসেই চালাচ্ছে তারা।

মণিপুরের উচ্চশিক্ষা সংসদ জানিয়েছে, এ বছর বোর্ড পরীক্ষায় ৩৬ হাজার পড়ুয়ার নাম নথিভুক্ত হয়েছে। তার মধ্যে পাঁচ হাজার পড়ুয়া পরীক্ষায় বসেনি। রাজ্যের ১১১টি কেন্দ্রে পরীক্ষা চলছে বলে জানিয়েছেন সংসদের চেয়ারম্যান তেখেলাম্বাম অজিত সিংহ। আগামী ২৩ মার্চ পর্যন্ত চলবে পরীক্ষা। ২০২৩ সালের মে মাস থেকে হিংসা শুরু হয় উত্তর-পূর্বের এই রাজ্যে। তার পর থেকে সেই অশান্তি চলছেই। এই অশান্ত পরিবেশে বোর্ড পরীক্ষা নির্বিঘ্নে করানোর জন্য রাজ্য জুড়ে নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Board Exams
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE