Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Supreme Court

Supreme Court: সুপ্রিম কোর্টের আগে হাই কোর্টের বিচারপতির শূন্য পদ পূরণে জোর দিলেন প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি রমণা জানান, প্রথম থেকেই তিনি শূন্যপদে নিয়োগে গতি আনার কথা বলছেন। বিচারপতি পদে ১২৬ জনের নিয়োগ হয়েছে।

প্রধান বিচারপতি জানান, হাই কোর্টগুলিতে অনেক শূন্যপদ।

প্রধান বিচারপতি জানান, হাই কোর্টগুলিতে অনেক শূন্যপদ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ০৬:৪৬
Share: Save:

প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীদের wসঙ্গে বৈঠকে বসার আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এ ভি রমণা আজ হাই কোর্টের প্রধান বিচারপতিদের শূন্যপদ পূরণে তৎপর হতে বললেন। হাই কোর্টের প্রধান বিচারপতিদের কাছে প্রধান বিচারপতি রমণার অনুরোধ, যে সব হাই কোর্টে এখন বিপুল সংখ্যক বিচারপতির পদ খালি পড়ে রয়েছে, তাঁরা দ্রুত নাম সুপারিশ করুন।

১ এপ্রিলের হিসেব অনুযায়ী, দেশের ২৫টি হাই কোর্টে ১১০৪ জন বিচারপতি থাকার কথা। ৩৮৭টি বিচারপতির পদ শূন্য পড়ে রয়েছে। কলকাতা হাই কোর্টে বিচারপতিদের অনুমোদিত পদের সংখ্যা ৭২টি। রয়েছেন ৩৯ জন। ৩৩টি পদ খালি। তুলনায় সুপ্রিম কোর্টে ৩৪টি মাত্র ২টি পদ খালি রয়েছে।
আজ প্রধান বিচারপতিদের সম্মেলনে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রাজ্যের হাই কোর্টগুলির প্রধান বিচারপতিদের সঙ্গে বৈঠক করেছেন। শনিবার প্রধানমন্ত্রী, সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী, সুপ্রিম কোর্ট ও হাই কোর্টের প্রধান বিচারপতিদের যৌথ সম্মেলন হবে। দিল্লির বিজ্ঞান ভবনে এই সম্মেলনে প্রধানমন্ত্রী বক্তৃতা করবেন। সম্মেলনে যোগ দিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার দিল্লি পৌঁছেছেন। দুই সম্মেলনই ছয় বছর পরে অনুষ্ঠিত হচ্ছে। অন্যতম আলোচ্য বিষয়, হাই কোর্টে বিচারপতি নিয়োগ।

প্রধান বিচারপতি রমণা আজ জানান, প্রথম থেকেই তিনি শূন্যপদে নিয়োগে গতি আনার কথা বলছেন। গত এক বছরের কম সময়ের মধ্যে বিচারপতি পদে ১২৬ জনের নিয়োগ হয়েছে। আরও ৫০ জনের নিয়োগ আশা করা হচ্ছে। আজ ও শনিবারের সম্মেলনে বিচারপতি নিয়োগ ছাড়াও, জেলা আদালতগুলিতে যোগাযোগ পরিকাঠামোর উন্নতি, তথ্যপ্রযুক্তি পরিকাঠামোর প্রয়োজনে স্থায়ী কমী নিয়োগ, জাতীয় ও রাজ্য স্তরে বিচারবিভাগীয় পরিকাঠামো কর্তৃপক্ষ তৈরি নিয়ে আলোচনা হবে। মামলার আগে মধ্যস্থতার মাধ্যমে বিবাদ নিষ্পত্তির প্রাতিষ্ঠানিক ব্যবস্থা তৈরিও আলোচ্যসূচিতে থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court judge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE