Advertisement
২৪ এপ্রিল ২০২৪
weapon

ভারতে অত্যাধুনিক কার্ল গুস্তাভ এম৪ তৈরির সিদ্ধান্ত নিল সুইডেনের প্রতিরক্ষা সংস্থা স্যাব

স্যাবের তরফে জানানো হয়েছে, ‘স্যাব এফএফভি ইন্ডিয়া’ নামে একটি নতুন সংস্থা ২০২৪ সাল থেকে কার্ল গুস্তাভের রকেট লঞ্চার তৈরি করা শুরু করবে ভারতে।

কার্ল গুস্তাভ এম৪

কার্ল গুস্তাভ এম৪

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ২৩:০৪
Share: Save:

ভারতে কার্ল গুস্তাভ এম৪ অস্ত্র তৈরির কারখানা খোলা হচ্ছে। মঙ্গলবার তা জানাল সুইডেনের প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা স্যাব। কেন্দ্রীয় সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় এই উদ্যোগ বলে জানানো হয়েছে ওই প্রতিরক্ষা সংস্থার তরফে। তবে কোথায় কারখানা গড়ে তোলা হবে, তা এখনও স্পষ্ট নয়।

স্যাবের তরফে জানানো হয়েছে, ‘স্যাব এফএফভি ইন্ডিয়া’ নামে একটি নতুন সংস্থা ২০২৪ সাল থেকে কার্ল গুস্তাভের রকেট লঞ্চার তৈরি করা শুরু করবে ভারতে। ভারতীয় সেনাবাহিনীর জন্যেই তৈরি করা হবে ওই অত্যাধুনিক অস্ত্র। এই প্রথম সুইডেনের বাইরে কোথাও কার্ল গুস্তাভ রকেট লঞ্চার তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্যাব। তবে ১৯৭৬ সাল থেকেই স্যাবের তৈরি অস্ত্র ব্যবহার করছে ভারতীয় সেনাবাহিনী।

সংস্থার আধিকারিক জর্জেন জোহানসন বলেন, ‘‘ভারতে কার্ল গুস্তাভ এম৪-এর কারখানার খোলার সিদ্ধান্ত খুবই সাধারণ পদক্ষেপ। কারণ ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে আমাদের সম্পর্ক অনেক দিনের।’’ তবে এই বিনিয়োগ সম্পর্কে এখনই বিস্তারিত কিছু জানাননি জোহানসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

weapon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE