×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

খুলে গেল তাজমহলের দরজা, রোজ যেতে পারবেন মাত্র পাঁচ হাজার পর্যটক

সংবাদ সংস্থা
আগ্রা ২১ সেপ্টেম্বর ২০২০ ১৫:২৮
আজ থেকে খুলল তাজমহল। ফাইল চিত্র।

আজ থেকে খুলল তাজমহল। ফাইল চিত্র।

দীর্ঘ ছ’মাস বন্ধ থাকার পর আজ, সোমবার পর্যটকদের জন্য খুলে দেওয়া হল তাজমহল। খুলে দেওয়া হল আগ্রা ফোর্ট। করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে গত ১৭ মার্চ থেকে বন্ধ ছিল তাজমহলের দরজা।

তবে বেশ কিছু বিধিনিষেধ মেনেই তাজমহল দর্শন করতে হবে পর্যটকদের। দূরত্ববিধি বজায় রাখার পাশাপাশি, আগত পর্যটক হাত স্যানিটাইজ করার দিকেও জোর দেওয়া হবে বলে জানিয়েছেন আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (আগ্রা সার্কেল) সুপারিন্টেডেন্ট প্রত্নতত্ত্ববিদ বসন্তকুমার স্বর্ণকার। তিনি বলেছেন, ‘‘তাজমহলে মাস্ক পরা বাধ্যতামূলক। পর্যটকদের অনলাইনে টিকিট কাটতে হবে।’’

তবে প্রতিদিন মাত্র পাঁচ হাজার পর্যটককে ঢুকতে দেওয়া হবে। দুপুর ২টোর আগে যাবেন আড়াই হাজার এবং ২টোর পর থেকে বাকি সময় আরও আড়াই হাজার পর্যটককে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

Advertisement

দেশি-বিদেশি পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্র এই আগ্রার তাজমহল। প্রতি বছর প্রায় ৭০ লক্ষ পর্যটক ঘুরতে আসেন এখানে। আগ্রা ফোর্টের বছরে প্রায় ৩০ লক্ষ পর্যটক আসেন। এই দু’টি পর্যটন কেন্দ্র থেকে বিপুল আয় হয় উত্তরপ্রদেশ সরকারের।


তাজমহল ও আগ্রা ফোর্ট ছাড়াও লখনউয়ের ইমামবাড়ার মতো ঐতিহ্যবাহী কেন্দ্র জনসাধারণের জন্য আজ থেকে খুলে দেওয়া হল। এ ছাড়াও এতমাদউল্লার সমাধি, ফতেপুর সিক্রি গত পয়লা সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: মুম্বইয়ের কাছে বাড়ি ভেঙে মৃত ১০, আটকে অন্তত ২০-২৫ জন

আরও পড়ুন: দেশের মোট করোনা আক্রান্তের ৮০% সুস্থ, কমল দৈনিক সংক্রমণ

Advertisement