Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Currency

টাকায় চাই নেতাজির ছবি, গান্ধীজিকে ‘অসুর’ বানিয়ে নতুন দাবি হিন্দুত্ববাদী সংগঠনের

দুর্গাপুজোর সময় শোরগোল সারা ভারত হিন্দু মহাসভার মণ্ডপে প্রদর্শিত অসুরের ‘বিচিত্র’ মূর্তি নিয়ে শোরগোল হয়েছিল। সেখানে অসুরের চেহারায় মহাত্মা গান্ধীর আদল ধরা পড়ে।

টাকায় নেতাজির ছবি দেওয়ার দাবি হিন্দুত্ববাদী সংগঠনের।

টাকায় নেতাজির ছবি দেওয়ার দাবি হিন্দুত্ববাদী সংগঠনের। —প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ১১:২১
Share: Save:

টাকায় জাতির জনক মহাত্মা গান্ধীর ছবি নয়, দিতে হবে নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি। শুক্রবার এমনই দাবি করল অখিল ভারত হিন্দু মহাসভা (এবিএইচএম)। ওই হিন্দুত্ববাদী সংগঠনের যুক্তি, দেশের স্বাধীনতা সংগ্রামে নেতাজির অবদান গান্ধীজির থেকে কোনও অংশে কম নয়। তাই টাকাতেও গান্ধীজির ছবি বাদ দিয়ে নেতাজির ছবি দেওয়া হোক।

দুর্গাপুজোর সময় সারা ভারত হিন্দু মহাসভার মণ্ডপে প্রদর্শিত অসুরের ‘বিচিত্র’ মূর্তি নিয়ে শোরগোল হয়েছিল। সেখানে অসুরের চেহারায় মহাত্মা গান্ধীর আদল ধরা পড়ে। পরে রাজ্য প্রশাসনের তৎপরতায় উদ্যোক্তারা দ্রুত মূর্তির সংস্কারে বাধ্য হয়েছিলেন। চুল এবং গোঁফ জুড়ে গান্ধীজির সঙ্গে সাদৃশ্য মুছে দেওয়া হয়। তবে, অসুরের মুখ ঢাকতে বাধ্য হলেও নিজেদের রাজনৈতিক অবস্থান থেকে নড়েননি উদ্যোক্তারা। সারা ভারত হিন্দু মহাসভার পশ্চিমবঙ্গ শাখার কার্যনির্বাহী সভাপতি চন্দ্রচূড় গোস্বামীর প্রতিক্রিয়া ছিল, “আমরা গান্ধীকেই প্রকৃত অসুর বলে মনে করি। তিনিই আসল অসুর। সেই কারণেই মূর্তিটি ওই ভাবে গড়া হয়েছিল।” টাকায় নেতাজির ছবি দিতে হবে এই দাবি করে সেই চন্দ্রচূড় বলছেন, ‘‘আমরা মনে করি, দেশের স্বাধীনতা সংগ্রামে নেতাজির ভূমিকা মহাত্মা গান্ধীর চেয়ে কোনও অংশে কম নয়। তাই দেশের মহান স্বাধীনতা সংগ্রামীকে সম্মান জানানোর রাস্তাই হল টাকায় তাঁর ছবি দেওয়া।’’

যদিও হিন্দুত্ববাদী সংগঠনের এই দাবির তীব্র সমালোচনা করছে তৃণমূল এবং কংগ্রেস। ঘাসফুল শিবিরের অভিযোগ, এ ভাবেই দেশব্যাপী বিভাজনের মনোভাব উস্কে দিতে চায় বিজেপি এবং তাদের শাখা সংগঠনগুলি। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরীর প্রতিক্রিয়া, ‘‘গান্ধীজির হত্যার নেপথ্যে কারা ছিল সেটা আমরা সবাই জানি। আজকাল গান্ধীর আদর্শ এবং নীতিকে পদদলিত করার চেষ্টা করছে ওরা। টাকায় গান্ধীজির ছবি সরানোর নতুন দাবি নিয়ে বিজেপি এবং আরএসএসকে জবাবদিহি করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Currency Netaji Subhas Chandra Bose Gandhiji
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE