Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Madras High Court

মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিলেন ভিক্টোরিয়া গৌরী, খারিজ হয়ে গেল আপত্তি

মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিলেন এল ভিক্টোরিয়া গৌরী। তাঁর নিয়োগ প্রত্যাহারের আবেদন জানিয়ে যে মামলা হয়েছিল, তা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

L. Chandra Victoria Gowri takes oath as a judge of the Madras High Court

মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিলেন এল ভিক্টোরিয়া গৌরী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩২
Share: Save:

মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিলেন এল ভিক্টোরিয়া গৌরী। তাঁর নিয়োগ প্রত্যাহারের আবেদন জানিয়ে যে মামলা হয়েছিল, তা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। গৌরীর শপথগ্রহণের সময়েই শুরু হয় ওই মামলার শুনানি।

বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি ভূষণ রামকৃষ্ণ গাওয়াইয়ের বিশেষ বেঞ্চ জানিয়ে দিয়েছেন তাঁরা ওই আবেদন শুনতে রাজি নন। গৌরীকে নিয়োগের জন্য নরেন্দ্র মোদী সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল সম্প্রতি। এর পর গৌরীর বিজেপি-যোগ এবং তাঁর বিরুদ্ধে ঘৃণাভাষণের অভিযোগ সামনে আসে। মাদ্রাজ হাই কোর্টের আইনজীবীদের একাংশ শীর্ষ আদালতের প্রধান বিচারপতির কাছে লিখিত ভাবে অভিযোগ করেন যে, গৌরীকে বিচারপতি হিসেবে নিয়োগের সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক। ওই আইনজীবীদের অভিযোগ, খ্রিস্টান এবং মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণাভাষণ দিয়েছেন তিনি। গৌরীর শপথ নেওয়ার আগে সেই মামলা শুনতে রাজি হয় শীর্ষ আদালত। আদালতের দ্বারস্থ হন প্রবীণ আইনজীবী রাজু রামচন্দ্রন।

মঙ্গলবার শুনানির সময় বিচারপতি ভূষণ রামকৃষ্ণ গাওয়াই জানিয়েছেন, তাঁরও রাজনৈতিক অভিজ্ঞতা রয়েছে। তবে তা কর্তব্য পালনের সময় বাধা হয়ে দাঁড়ায় না বলেও জানিয়েছেন তিনি। এই সময় রাজু পাল্টা প্রশ্ন তোলেন গৌরীর বিরুদ্ধে ঘৃণাভাষণের অভিযোগ নিয়ে। সেই সময় বিচারপতি ভূষণ রামকৃষ্ণ গাওয়াই বলেন, ‘‘যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার জায়গায় আমরা আছি বলে আমি মনে করি না।’’ এ ছাড়া কলেজিয়াম ব্যবস্থাকে নির্দেশ দেওয়া যায় না বলেও জানিয়েছে তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE