Advertisement
০৪ মার্চ ২০২৪
Chattisgarh

Bizarre: এই গ্রামের মোট জনসংখ্যার ৩৩ শতাংশ ইউটিউবার! প্রায় প্রতি পরিবারেরই আয় লক্ষাধিক টাকা

এই গ্রামে কৃষিকাজ যেমন জীবিকার একটা উপায়, তেমনই যুবক-যুবতীরা পড়াশোনার পাশাপাশি ইউটিউবে নিজেদের শিল্পীসত্তা তুলে প্রচুর উপার্জন করেন।

তুলসী গ্রামের বাসিন্দা।

তুলসী গ্রামের বাসিন্দা।

সংবাদ সংস্থা
রাইপুর শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১৫:৪১
Share: Save:

গ্রামে সাকুল্যে তিন হাজার জন বাস করেন। কিন্তু তাঁদের মধ্যে এক হাজার জনই ইউটিউবার। শুধু তাই নয়, গ্রামের প্রতিটি পরিবারেরই আয় লক্ষাধিক টাকা।

শুনে অবাক হচ্ছেন? এমনই একটি গ্রাম আছে এ দেশে। যেখানে কেউ কমেডিয়ান, কেউ যাত্রার সঙ্গে জড়িত। বাচ্চা, বুড়ো সকলেরই কোনও না কোনও শিল্পীসত্তা রয়েছে। গ্রামটির নাম তুলসী। ছত্তীসগঢ়ের রাজধানী রাইপুর থেকে ৪৫ কিলোমিটার দূরে এই গ্রাম।

এই গ্রামে কৃষিকাজ যেমন জীবিকার একটা উপায়, তেমনই যুবক-যুবতীরা পড়াশোনার পাশাপাশি ইউটিউবে নিজেদের শিল্পীসত্তা তুলে প্রচুর উপার্জন করেন। তবে তাঁদের মধ্যে কেউ সফল, কেউ আবার অসফল। গ্রামের বেশির ভাগই হাস্যকৌতুক ভিডিয়ো বানান। এই কারণে এই গ্রাম ‘লাফটার চ্যাম্পিয়ন’দের গ্রাম নামেও পরিচিত।

সন্দীপ সাহু নামে গ্রামের এক ইউটিউবার বলেন, “আমাদের গ্রামে সকলেই কোনও না কোনও শিল্পকর্মের সঙ্গে জড়িত। আমাদের বাবা-কাকাদেরও দেখেছি কেউ গান, কেউ নাটক বা যাত্রা করেছেন। গ্রামের অনেক লোকই দীর্ঘ দিন ধরেই চাকরি এবং চাষাবাসের পাশাপাশি শিল্পকলাকে বাঁচিয়ে রেখেছেন। যা পরবর্তী প্রজন্মের মধ্যেও চারিয়ে গিয়েছে।”

তাঁর কথায়, “এখন ইন্টারনেট আর স্মার্টফোনের যুগ। ফলে গ্রামের বেশির ভাগ মানুষই নিজেদের ইউটিউব চ্যানেল খুলে সেখানে নানা রকম ভিডিয়ো আপলোড করেন। আর সেখান থেকে উপার্জনও করছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE