Advertisement
০১ মে ২০২৪
TRAI

ভুয়ো ফোন, মেসেজ রুখতে সোমবার থেকে নয়া নিয়ম, টেলিকম সংস্থাগুলিকে কী নির্দেশ দিল ট্রাই?

ট্রাইয়ের এই নির্দেশের জেরে এমন অগণিত গ্রাহক স্বস্তি পাবেন, যাঁরা নিত্যদিন ব্যস্ত সময়ে অযাচিত এমন বহু ফোনকল ও মেসেজ় পান।

Representational Image of spam calls

ভুয়ো ফোনকলের মাধ্যমে প্রতারণার শিকার হয়েছেন বলে বহু গ্রাহকের অভিযোগ। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৫:৫৫
Share: Save:

ভুয়ো ফোনকলে জেরবার? অযাচিত নানা মেসেজ ঢুকছে মোবাইলে? ঋণ অথবা পণ্যপরিষেবার প্রচারমূলক ফোনে জীবন অতিষ্ট? এ হেন ভুয়ো ফোনকল এবং মেসেজ থেকে গ্রাহকদের রেহাই দিতে সোমবার থেকে নয়া নিয়ম চালু করল টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই। সমস্ত টেলিকম সংস্থাগুলিকে ট্রাইয়ের নির্দেশ, প্রতিটি ফোনকল এবং মেসেজ়ে বাধ্যতামূলক ভাবে বসাতে হবে কৃত্রিম বুদ্ধিমত্তার ছাঁকনি।

ট্রাইয়ের এই নির্দেশের জেরে এমন অগণিত গ্রাহক স্বস্তি পাবেন, যাঁরা নিত্যদিন ব্যস্ত সময়ে অযাচিত এমন বহু ফোনকল ও মেসেজ় পান। সংবাদমাধ্যমের রিপোর্টে দাবি, ট্রাইয়ের নির্দেশ কার্যকর করতে রাজি ভারতী এয়ারটেল এবং রিলায়্যান্স জিয়োর মতো টেলিকম সংস্থা। ইতিমধ্যেই গ্রাহকদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাবিশিষ্ট (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই) স্প্যাম ফিল্টার পরিষেবা চালুর কথা ঘোষণা করেছে এয়ারটেল। অন্য দিকে, জিয়োর গ্রাহকদের জন্য শীঘ্রই এই পরিষেবা চালু করা হবে বলে জানিয়েছে তারা।

ভুয়ো ফোনকলের মাধ্যমে প্রতারণার শিকার হয়েছেন বলে বহু গ্রাহকের অভিযোগ। এই সমস্যা মেটাতে ট্রাইয়ের দাওয়াই, ১০ নম্বরবিশিষ্ট মোবাইল নম্বরে প্রচারমূলক ফোনকল করা বন্ধ করুক টেলিকম সংস্থাগুলি। এমনকি, যিনি এ ধরনের ফোন করছেন, তাঁর ছবি এবং কলআইডি গ্রাহকের মোবাইলের পর্দায় যাতে ফুটে ওঠে, সে ব্যবস্থা করার কথাও বলেছে ট্রাই। তবে আপাতত ট্রাইয়ের প্রস্তাবে রাজি নয় টেলিকম সংস্থাগুলি। এতে গোপনীয়তা ভঙ্গ হবে বলে মত তাদের।

সংবাদমাধ্যমের একটি রিপোর্ট অনুযায়ী, স্প্যাম রুখতে ভারতী এয়ারটেল, ভোডাফোন আই়ডিয়া এবং জিয়োর সঙ্গে হাত মেলাতে পরে ট্রুকলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE