Advertisement
১৭ জুন ২০২৪
Kerala Heatwave

বাংলার মতো পুড়ছে কেরলও, তাপমাত্রা ৪০ ডিগ্রি পার, সানস্ট্রোকে মৃত্যু দু’জনের

গরমের দাপট সবচেয়ে বেশি আপাতত উত্তর কেরলে। কন্নুর এবং পালক্কাড় থেকে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে ৪০ ডিগ্রির গণ্ডি।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১০:৩৮
Share: Save:

বাংলার মতো দশা দক্ষিণ ভারতের কেরলেও। গরমে হাঁসফাঁস পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে। একাধিক এলাকায় চলছে তাপপ্রবাহ। তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে ৪০ ডিগ্রির গণ্ডি। রবিবার কেরলে সানস্ট্রোকে দু’জনের মৃত্যুও হয়েছে।

গরমের দাপট সবচেয়ে বেশি আপাতত উত্তর কেরলে। কন্নুর এবং পালক্কাড় থেকে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। যাঁদের মধ্যে এক জনের বয়স ৯০ বছর। আগামী পাঁচ দিনে কেরলের ১২টি জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে মৌসম ভবন। এই সময় সাধারণ মানুষকে সাবধানে থাকতে বলা হয়েছে।

রবিবার পালক্কাড়ের এলাপ্পুলি গ্রামের একটি খালের মধ্যে থেকে এক বৃদ্ধার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী, সানস্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন ওই বৃদ্ধা। পুলিশ জানিয়েছে, তিনি আগে থেকেই ডিমেনশিয়ায় ভুগছিলেন। বাড়ি থেকে বেরিয়ে পড়েছিলেন নিজের খেয়ালে। ময়নাতদন্তের রিপোর্টে দেখা গিয়েছে, মহিলার শরীরের একাধিক অংশের চামড়া রোদে পুড়ে গিয়েছিল।

রবিবার গরমের কারণে কেরলে আরও এক জনের মৃত্যু হয়েছে। ৫৩ বছরের ওই ব্যক্তি রাস্তার ধারের নলকূপ থেকে জল তোলার সময়ে সানস্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। কন্নুরের হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল। রবিবার সকালে তাঁর মৃত্যু হয়।

এ ছাড়া, গত সপ্তাহেরও পালক্কাড়ে এক ব্যক্তির দেহ পাওয়া গিয়েছিল। তাঁরও চামড়ায় ছিল রোদে পোড়া ক্ষত। আবহবিদেরা আপাতত কেরলের মানুষকে খুব প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোতেই নিষেধ করছেন। সকাল ১১টা থেকে বিকেল ৩টে পর্যন্ত তীব্র রোদে বাড়ি থেকে বেরোতে হলে উপযুক্ত সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।

গরমের কারণে কেরলে ছোটদের স্কুলে আপাতত ছুটি দিয়ে দেওয়া হয়েছে। বন্ধ রয়েছে পঠনপাঠন। মৌসম ভবন জানিয়েছে, আগামী পাঁচ দিন পালক্কাড় জেলায় তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকবে। কোল্লাম এবং ত্রিশূরে তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রির বেশি। আবহবিদেরা জানিয়েছেন, এই এলাকায় উষ্ণ এবং আর্দ্র আবহাওয়া থাকবে। সেই কারণেই সানস্ট্রোকের সম্ভাবনা বেশি থাকছে। আপাতত গরমের হাত থেকে মুক্তির খবর শোনাতে পারছে না মৌসম ভবনও।

কেরলের পরিস্থিতি অবশ্য বাংলার থেকে কিছুটা ‌ভাল। কারণ, গত কয়েক দিনে বাংলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্তও উঠেছে। কলাইকুন্ডায় শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল দেশের মধ্যে সর্বোচ্চ (৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Heatwave Alert Kerala Temperature
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE