Advertisement
০৬ মে ২০২৪
PM Narendra Modi

মোদীকে চিঠি লিখে ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম পাঠানোর আর্জি ইউক্রেন প্রেসিডেন্ট জ়েলেনস্কির

ইউক্রেনের উপ-বিদেশমন্ত্রী এমিন জ়াপারোভা তিন দিনের সফরে ভারতে এসেছেন। তিনিই বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখির সঙ্গে সাক্ষাতে এ কথা জানিয়েছেন বলে জানা গিয়েছে।

File image of PM Narendra Modi and Ukraine President Volodymyr Zelensky

মোদীকে চিঠি লিখে ওষুধ পাঠানোর আর্জি জানালেন জ়েলেনস্কি। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১০:৫৯
Share: Save:

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম পাঠানোর আবেদন জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। বুধবার এমনই জানিয়েছে বিদেশ মন্ত্রক।

ইউক্রেনের উপ-বিদেশমন্ত্রী এমিন জ়াপারোভা তিন দিনের সফরে ভারতে এসেছেন। তিনিই বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখির সঙ্গে সাক্ষাতে এ কথা জানিয়েছেন বলে জানা গিয়েছে। শুধু ওষুধ বা চিকিৎসা সরঞ্জাম নয়, জ়াপারোভা ভারতীয় সংস্থাগুলিকে ইউক্রেন পুনর্গঠনে এগিয়ে আসারও আহ্বান জানিয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন থামার নাম নেই। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘমেয়াদি ভিত্তিতে যুদ্ধ জারি রাখতে গেলে যতটা শক্তিশালী অর্থনীতির প্রয়োজন হয়, তা নেই ইউক্রেনের। আমেরিকা বা পশ্চিমি দেশগুলি থেকে সাহায্য আসছে বটে তবে তা মূলত সামরিক। যুদ্ধের আবহে দেশের সাধারণ মানুষের জীবনধারণ ক্রমশ কঠিন থেকে কঠিনতর হচ্ছে। এই পরিস্থিতিতে ভারতে এসে বিনিয়োগের বার্তা দেওয়ার ভিন্ন তাৎপর্য আছে বলে মনে করা হচ্ছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ভারতের অবস্থান ছিল স্পষ্ট। ভারত বরাবরই বলে এসেছে, যুদ্ধ নয়, মীমাংসা করতে হলে আলোচনার টেবিলে বসা উচিত উভয় পক্ষের। যাকে পশ্চিমি দেশগুলির অনেকেই রাশিয়াপন্থী অবস্থান বলে বর্ণনা করছে। কিন্তু তাতে অবস্থান বদলের প্রয়োজন মনে করেনি ভারত। উল্টে যুদ্ধের জেরে রাশিয়ার তেল সস্তায় কিনতে পারছে নয়াদিল্লি। যা নয়াদিল্লির কাছে যথেষ্ট স্বস্তির। এই পরিস্থিতিতে ভারতের প্রধানমন্ত্রীকে চিঠি লিখে ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম পাঠানোর আর্জি জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE