Advertisement
০৩ মে ২০২৪
Uttar Pradesh

বন্দিদের দেওয়া খাবার উৎকৃষ্টমানের এবং স্বাদু! বিশেষ স্বীকৃতি পেল উত্তরপ্রদেশের সংশোধনাগার

উত্তরপ্রদেশের ফতেহগড় কেন্দ্রীয় সংশোধানাগারের খাবারকে বিশেষ স্বীকৃতি দিল এফএসএসএআই। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, আবাসিকদের খেতে দেওয়া খাবার উৎকৃষ্টমানের এবং সুস্বাদু।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ০৯:৩৩
Share: Save:

জেলের খাবার কথাটা শুনলেই মাথায় আসে ভাঙাচোরা থালায় পোড়া রুটি, জলের মতো ডাল, নিম্নমানের চালের ভাত এবং অল্প তরকারি। এর বেশিরভাগ ধারণাই মূলত তৈরি হয়েছে বিভিন্ন সিনেমার দৌলতে। কিন্তু সেই সব বদ্ধমূল ধারণাকে নস্যাৎ করে দিল উত্তরপ্রদেশের একটি সংশোধনাগার। উত্তরপ্রদেশের ফারুখাবাদ জেলার ফতেহগড় কেন্দ্রীয় সংশোধানাগারের খাবারকে বিশেষ স্বীকৃতি দিল ফুড সেফটি স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই)। এফএসএসএআই-এর তরফ থেকে জানানো হয়েছে, এই সংশোধানাগারের আবাসিকরা যে খাবার খান, সেই খাবার উৎকৃষ্টমানের এবং সুস্বাদু। এই খাবারের গুণমানের জন্য একটি পাঁচ তারা শংসাপত্রও প্রদান করেছে এফএসএসএআই। এফএসএসএআই অনুমোদিত একটি তৃতীয় পক্ষের নিরীক্ষার পর এই শংসাপত্র দেওয়া হয়েছে।

জেলা শাসক সঞ্জয় কুমার সিংহ জানিয়েছেন, ২০২২ সালের মার্চ মাসে এই সংশোধনাগার এফএসএসএআই -এর অনুমোদন পেয়েছে। এই সংশোধনাগারে খাদ্য ও স্বাস্থ্যবিধির মান উন্নত করা হয়েছে। বন্দি থাকা প্রায় ১১০০ আবাসিককে প্রতিদিন স্বাস্থ্যকর খাবার দেন কারাগার কর্তৃপক্ষ। তিনি আরও জানান যে, উত্তরপ্রদেশে এটিই প্রথম কারাগার যা এই বিশেষ স্বীকৃতি পেল।

জেল সুপার ভীম সেন মুকুন্দ একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘‘আমরা এফএসএসএআই-এর নির্দেশিকা যথাযথভাবে অনুসরণ করেছি। ভাল খাবারের পাশাপাশি স্বাস্থ্যবিধির দিকেও বিশেষ নজর দেওয়া হয়েছিল।’’

আরও জানা গিয়েছে যে, এই কারাগারে খাদ্য উত্পাদন প্রক্রিয়াও যথেষ্ট উন্নত। জেল কর্তৃপক্ষের তরফ থেকে বড় বড় রুটি তৈরির মেশিন, ময়দা মাখার মেশিন এবং সবজি কাটার মেশিনও বসানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Jail Food FASSAI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE