Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Char Dham

Chardham Yatra 2021: চারধাম যাত্রার অনুমতি দিল উত্তরাখণ্ড হাই কোর্ট, তবে পুণ্যার্থীদের মানতে হবে অনেক নিয়ম

পয়লা জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল চারধাম যাত্রা। তবে কোভিড সংক্রমণের কথা বিবেচনা করে উত্তরাখণ্ড হাই কোর্ট চারধাম যাত্রায় স্থগিতাদেশ দেয়।

চারধামে যেতে গেলে পুণ্যার্থীদের মানতে হবে অনেক নিয়ম

চারধামে যেতে গেলে পুণ্যার্থীদের মানতে হবে অনেক নিয়ম ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:৩৪
Share: Save:

অবশেষে চলতি বছরে চারধাম যাত্রার অনুমতি দিল উত্তরাখণ্ড হাই কোর্ট। বৃহস্পতিবার আদালত জানিয়ে দেয়, পুণ্যার্থীরা চারধাম যাত্রা করতে পারবেন। তবে তার জন্য তাঁদের অনেক নিয়ম মানতে হবে। সেই সঙ্গে পুণ্যার্থীদের সংখ্যাও নির্দিষ্ট করে দিয়েছে হাই কোর্ট।
উত্তরাখণ্ড হাই কোর্ট জানিয়েছে, কেদারনাথে ৮০০, বদ্রীনাথে ১২০০, গঙ্গোত্রীতে ৬০০ ও যমুনোত্রীতে ৪০০ পুণ্যার্থীকে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। অর্থাৎ এক মরসুমে মোট ৩০০০ পুণ্যার্থীকে চারধামে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। শুধু তাই নয়, পুণ্যার্থীদের কোভিড নেগেটিভ রিপোর্ট বা দু’টি টিকা নেওয়ার শংসাপত্র নিয়ে যাওয়া বাধ্যতামূলক বলেই জানিয়েছে আদালত।

চলতি বছর পয়লা জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল চারধাম যাত্রা। তবে কোভিড সংক্রমণের কথা বিবেচনা করে উত্তরাখণ্ড হাই কোর্ট চারধাম যাত্রায় স্থগিতাদেশ দিয়েছিল। হাই কোর্টের সেই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। দেশের সর্বোচ্চ আদালত জানিয়ে দেয়, হাই কোর্টই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।

চারধাম যাত্রার জন্য নয়া কোভিডবিধি জারি করেছিল উত্তরাখণ্ড সরকার। ১ জুলাই প্রথম পর্যায়ের যাত্রা ছিল। দ্বিতীয় পর্যায়ের যাত্রার দিন নির্ধারিত করা হয়েছিল ১১ জুলাই। দেশে যখন কোভিড পরিস্থিতি চরমে সে সময় কুম্ভ মেলার অনুমতি দিয়ে প্রবল সমালোচনার মুখে পড়়তে হয় উত্তরাখণ্ড সরকারকে। ফলে চারধাম যাত্রায় স্থগিতাদেশ দেয় উত্তরাখণ্ড হাই কোর্ট। অবশেষে সেই অনুমতি দিল আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Char Dham Devotees uttarakhand high court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE