Advertisement
০১ মার্চ ২০২৪
WhatsApp

WhatsApp: গোপনীয়তা নীতি স্বেচ্ছায় স্থগিত রাখা হয়েছে, দিল্লি হাই কোর্টে বলল হোয়াটসঅ্যাপ

ফেব্রুয়ারিতে হোয়াটসঅ্যাপের ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট কার্যকর হওয়ার কথা ছিল। তবে, প্রবল চাপে সেই আপডেট পিছিয়ে দেয় হোয়াটসঅ্যাপ।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১৩:০৮
Share: Save:

ভারতে তথ্য গোপনীয়তা আইন লাগু না হওয়া পর্যন্ত বিতর্কিত গোপনীয়তা নীতি সংক্রান্ত পরিবর্তন তারা স্বেচ্ছায় স্থগিত রেখেছে। শুক্রবার দিল্লি হাই কোর্টকে এ কথা জানাল হোয়াটসঅ্যাপ। মেসেজিং অ্যাপটির বিতর্কিত নীতি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছিল কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া। হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের থেকে তাদের নীতি সম্পর্কে তথ্য জানতে চেয়েও নোটিস জারি করেছিল তারা।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে যায় দুই সংস্থা। যদিও হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ হোয়াটসঅ্যাপের আবেদন খারিজ করে দিয়েছিল। আদালত জানিয়েছিল, এ নিয়ে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা হয়েছে। গত মাসে কেন্দ্রীয় সরকার দিল্লি হাই কোর্টকে জানিয়েছিল যে, ব্যক্তিগত তথ্য সংরক্ষণ বিল আইনে পরিণত হওয়ার আগেই হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের নতুন নীতি মেনে নিতে বাধ্য করার চেষ্টা করছিল।

ফেব্রুয়ারির গোড়ার দিকে হোয়াটসঅ্যাপের ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট কার্যকর হওয়ার কথা ছিল। তবে, প্রবল চাপে সেই আপডেট পিছিয়ে দিয়েছিল হোয়াটসঅ্যাপ। এ বার তা একেবারে স্থগিত রাখা হল। ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট নিয়ে বিভ্রান্তি রয়েছে সারা বিশ্ব জুড়েই। অনেক ব্যবহারকারী ইতিমধ্যেই ছেড়েছেন এই অ্যাপ। এই আপডেটের যে বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে তা হল— ব্যবহারকারীর চ্যাট সংক্রান্ত যাবতীয় তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করতে পারে হোয়াটসঅ্যাপ। মূলত বিভিন্ন বিজ্ঞাপনের জন্যই নাকি এটি করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE