Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Air India

Air India: এয়ার ইন্ডিয়াকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা আটকাতে প্রস্তুত, জানাল কেন্দ্র

ভারত সরকারের কাছ থেকে ব্রিটেনের সংস্থা সার্ন এনার্জির প্রাপ্য ১২০ কোটি ডলার। যা ভারত এখনও পর্যন্ত মেটাতে পারেনি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২১ ১১:৫৩
Share: Save:

এয়ার ইন্ডিয়ার দখল চেয়ে মামলা করেছে ব্রিটেনের একটি পাওনাদার সংস্থা। সোমবার ভারত সরকার জানাল, তারা এই চেষ্টা রুখে দিতে প্রস্তুত।

ব্রিটেনের ওই সংস্থা সার্ন এনার্জির ভারত সরকারের কাছ থেকে প্রাপ্য ১২০ কোটি ডলার। যা ভারত এখনও পর্যন্ত মেটাতে পারেনি। শুক্রবার এ নিয়েই নিউ ইয়র্কের একটি আদালতে মামলা করেছিল সার্ন। জানিয়েছিল, ওই টাকা এবং তার উপযুক্ত সুদ সার্নকে দিতে বাধ্য নয়াদিল্লি। না দিলে এয়ার ইন্ডিয়া-সহ ওই বিমান সংস্থার অন্যান্য সম্পদের দখল নেবে তারা। জবাবে ভারতের কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ‘‘এই মামলা সংক্রান্ত নির্দেশিকা এখনও আসেনি ভারতের হাতে। তবে যদি এধরনের কোনও নির্দেশ আসে, তবে ভারত তার আইনি অধিকার প্রয়োগ করবে। এবং এই ধরনের কোনও চেষ্টা যাতে সফল না হয়, তার জন্য উপযুক্ত ব্যবস্থা নেবে।’’

গত ডিসেম্বরে একটি আন্তর্জাতিক সালিশি ট্রাইবুনাল ভারতকে ওই ১২০ কোটি ডলারের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল। ব্রিটেনের সংস্থা সার্ন এনার্জির সঙ্গে একটি বিনিয়োগের চুক্তি ভাঙার জন্যই দিতে বলা হয়েছিল ওই আর্থিক ক্ষতিপূরণ। নিউ ইয়র্কের আদালতে সার্ন দাবি করেছে, এই টাকা দিতে ভারত বাধ্য। এবং অনাদায়ে তারা এয়ার ইন্ডিয়া-সহ ভারতীয় বিমান সংস্থার অন্যান্য সম্পদের দখল নেবে। কারণ ওই চুক্তিভঙ্গের মূল কারণ ছিল এয়ার ইন্ডিয়াই।

নিউ ইয়র্কের এই মামলার পাশাপাশি দ্য হেগ-এও ভারতের বিরুদ্ধে করচুক্তি সংক্রান্ত একটি মামলা করেছিল সার্ন। সোমবার কেন্দ্র জানিয়েছে, ওই মামলাটিও জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী তারা। কারণ, বিশ্বের কোথাও ব্রিটেনের এই সংস্থাটি এক টাকাও কর দেয়নি। এমনকি আন্তর্জাতিক আয়কর ট্রাইবুনালে এ সংক্রান্ত সার্নের একটি আবেদন ইতিমধ্যে খারিজ হয়েও গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE