• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ধনী তালিকায় ফের শীর্ষে বিল গেটস, ‘দামি’ ডিভোর্সের জেরেই কি পিছিয়ে পড়লেন বেজোস?

Amazon
জেফ বেজোসকে টপকে গেলেন বিল গেটস। —ফাইল চিত্র।

কোটিপতিদের তালিকায় এ বার আনুষ্ঠানিক ভাবে অ্যামাজন কর্ণধার জেফ বেজোসকে টপকে শীর্ষ স্থান দখল করলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। গত দু’বছরেরও বেশি সময় পর এই প্রথম বেজোসকে টপকে ওই তালিকায় শীর্ষ স্থান দখল করলেন গেটস।

শুক্রবার ধনী ব্যবসায়ীদের একটি তালিকা প্রকাশ করেছে অর্থনৈতিক সংস্থা ব্লুমবার্গ। তাতেই শীর্ষস্থানে উঠে এসেছেন বিল গেটস। এই মুহূর্তে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১১ হাজার কোটি মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭ লক্ষ ৮৮ হাজার কোটি টাকার সমান।

ওই তালিকায় দ্বিতীয় স্থানে নেমে এসেছেন জেফ বেজোস। এই মুহূর্তে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৮৭০ কোটি ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭ লক্ষ ৭৯ হাজার কোটি টাকার মতো। ইউরোপের ধনীতম ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ট এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ২৭০ কোটি ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭ লক্ষ ৩৫ হাজার কোটি টাকা।

আরও পড়ুন: অসমে এনআরসি-র টার্গেট মুসলিমরাই, দাবি মার্কিন কমিশনের

মার্কিন যুক্তরাষ্ট্রে আর্থিক বছর শুরু হয় জানুয়ারি মাস থেকে। সেই হিসাবে চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকেই ৭০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয় অ্যামাজনের, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫০ হাজার কোটি টাকা। তার উপর এ বছর এপ্রিলেই স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিবাহবিচ্ছেদ হয় জেফ বেজোসের। তাতে খোরপোষ বাবদ স্ত্রীকে ৩ হাজার ৬০০ কোটি মার্কিন ডলার ছেড়ে দেন চিনি, ভারতীয় মুদ্রায় যা প্রায় ২ লক্ষ ৫৫ হাজার ১৯৩ কোটি টাকা।

পর পর এই ধাক্কাই অ্যামাজনের পক্ষে সামলানো সম্ভব হয়নি বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের। তবে সম্প্রতি পেন্টাগনের ১ হাজার কোটি ডলারের (৭১ হাজার ৬৫০ কোটি টাকা) ক্লাউড আর্ম এডব্লিউএস প্রকল্পও হাতছাড়া হয় অ্যামাজনের। তাতেই সবচেয়ে বড় প্রভাব পড়ে বলে মত বিশেষজ্ঞদের একাংশের।

আরও পড়ুন: বিশ্বের সর্বকনিষ্ঠ স্নাতক ন’বছরের এই ছেলে

এর আগে, সেপ্টেম্বরেও আয়ের নিরিখে জেফ বেজোসকে টপকে গিয়েছিলেন বিল গেটস। কিন্তু বেশি দিন সেই স্থান ধরে রাখতে পারেননি তিনি। কিন্তু সম্প্রতি মাইক্রোসফটের শেয়ার ৪ শতাংশ বৃদ্ধি পায়। তাতে ভর করেই ফের হারানো স্থান দখল করলেন বিল গেটস।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন