• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তথ্য সুরক্ষার আশ্বাস গুগল, অ্যাপলের

google
প্রতীকী ছবি।

করোনাভাইরাস মোকাবিলায় জোট বেঁধে মোবাইল অ্যাপ তৈরি করার কথা দিন কয়েক আগে ঘোষণা করেছিল গুগল ও অ্যাপল। কিন্তু তাতে গোপনীয়তা ভঙ্গ ও সাইবার নিরাপত্তার বিষয়টি নিয়ে আশঙ্কা প্রকাশে করেছিলেন অনেকেই। সোমবার সকলকে আশ্বস্ত করে সংস্থা দু’টি জানাল, এই  দু’টি বিষয়কেই তারা গুরুত্ব দিয়ে দেখছে। অ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ও পরিচয় তৃতীয় পক্ষের হাত থেকে সুরক্ষিত রাখা হবে।

সোমবার গুগল ও অ্যাপল জানিয়েছে, মে মাসের মাঝামাঝি প্রথম ধাপে অ্যাপ চালু হবে। ওই পর্যায়ে সরকারি স্বাস্থ্য পরিষেবার
সঙ্গে যুক্ত অ্যাপ থেকে আক্রান্তদের তথ্য নেওয়া হবে। তার মাস খানেকের মধ্যে পুরোপুরি চালু হয়ে যাবে পরিষেবা। গুগল প্লে বা অ্যাপল স্টোর থেকে সেই অ্যাপ ফোনে ডাউনলোড করতে পারবেন স্মার্টফোন ব্যবহারকারীরা। ওই অ্যাপে নিজের শারীরিক অবস্থা, সাম্প্রতিক বিদেশ সফরসূচি, কোনও অসুস্থতা রয়েছে কি না— ইত্যাদি তথ্য পূরণ করলেই জানা যাবে সংশ্লিষ্ট ব্যবহারকারীর কোভিড-১৯ সংক্রমিত হওয়ার ঝুঁকি কতখানি।

সংস্থা দু’টি জানিয়েছে, অ্যাপ-ব্যবহারকারীর ১৫ মিটারের মধ্যে যদি কোনও সংক্রমিত ব্যক্তি এসে পড়েন, তা হলে অ্যাপ মারফত সতর্কবার্তা পৌঁছে যাবে স্মার্টফোনে।

আরও পড়ুন: করোনা দেখাল পুলিশ ‘গান’ ধরে, গানও করে

আরও পড়ুন: এক লাফে ১৪৬৩ জনের নতুন সংক্রমণ দেশে, মৃত্যু বেড়ে ৩৪৬

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন