• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হাতের বদলে পায়ের ছোঁয়ায় চলছে লিফট, অভিনব ব্যবস্থা শপিং মলে

Thailand
লিফট ব্যবহারে হাতের বদলে পা। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

করোনার অতিমারি মানুষের অনেক অভ্যাস পরিবর্তন করে দিয়েছে। অনেক কিছু নতুন করে ভাবছে মানুষ। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যতটা সম্ভব অন্যের ছোঁয়া এড়ানো যায়, সেই চেষ্টাই করছেন সবাই। যেমন হাতের আঙুলের বদলে পা ব্যবহার করে শপিং মলে লিফট নিয়ন্ত্রণ করার এক অভিনব দৃশ্য দেখা গেল ব্যাঙ্ককে।

ব্যাঙ্ককের সিকন স্কোয়ার মলে এমন লিফটের ব্যবস্থা করা হয়েছে যা ব্যবহার করতে কোনও ভাবেই হাত লাগাতে হবে না, সবই পা দিয়ে করা যাবে। নীচ থেকে উপরে বা উপর থেকে নীচে লিফট ডাকার জন্য দুটি প্যাডেলের ব্যবস্থা করা হয়েছে। আর লিফটের ভিতর বিভিন্ন তলায় যাওয়ার জন্য একটি করে প্যাডেলের ব্যবস্থা করা হয়েছে। যাতে পা দিয়ে চাপ দিলেই নির্দিষ্ট তলায় পৌঁছে যাবে লিফটটি।

শপিং মলে আসা এক মহিলা জানিয়েছেন, এই ব্যবস্থায় তাঁরা খুশি। কারণ হাত দিয়েই বেশির ভাগ কাজ করতে হয়। তাই যদি সবাই ব্যবহার করে এমন জায়গায় হাত না দিতে হয় তবে তা অনেকটাই স্বস্তির।

আরও পড়ুন: সাধারণ ওষুধের দোকানের সাইনবোর্ডে ‘ব্যতিক্রমের’ ছবি, প্রশংসায় নেটাগরিরা!

এই মলের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন,"এতে কিছুটা হলেও সংক্রমণ ছড়ানো রোধ করা যাবে। আর ক্রেতারা কিছুটা হলেও মানসিক স্বস্তি পাবেন।"

আরও পড়ুন: খালি হাতে বিষধর কোবরা থলিতে পুরে ফেললেন বনকর্মী

সোশ্যাল মিডিয়ায় এমন একটি ব্যবস্থার দৃশ্য ভাইরাল হতে সময় নেয়নি। ভিডিয়োটি সিজিটিএন নামে এক সংবাদমাধ্যমের ইউটিউব চ্যানেলে ২০ মে পোস্ট হয়েছে। সেখানে কয়েক হাজার বার দেখা হয়েছে ভিডিয়োটি। সেই সঙ্গে প্রচুর শেয়ার পেয়েছে সেটি।

দেখুন সেই ভিডিয়ো:

তাইল্যান্ডেও মার্চে সব মল বন্ধ করে দেওয়া হয়। তারপর গত রবিবার থেকে ধীরে ধীরে খুলছে সে সব। তাইল্যান্ডে এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৩৭, যার মধ্যে ৫৬ জনের মৃত্যু হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন