• সংবাদ সংস্থা   
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নোত্র দামের পাশে ডিজনিও

notre dame
আগুনের গ্রাসে নোত্র দাম। ফাইল চিত্র।

Advertisement

নোত্র দাম ক্যাথিড্রালের লেলিহান শিখা নেভাতে দমকল বাহিনীর প্রধান কাজে লাগিয়েছিলেন ট্যাঙ্কের মতো ১১০০ পাউন্ড ওজনের রোবট ‘কোলোসাস’কে। ক্যাথিড্রালের যে সব জায়গা গত সোমবার ওই সময়ে ভয়াল আগুনের গ্রাসে, যে সব জায়গায় মানুষের সাধ্য ছিল না ঢোকার, সেই সব জায়গায় এগিয়ে দেওয়া হয়েছে কোলোসাসকেই। 

মোটর নিয়ন্ত্রিত জলকামান (যেটি প্রতি মিনিটে ৬৬০ গ্যালন জল ছোড়ার ক্ষমতা রাখে) ব্যবহার করে কোলোসাস প্রাচীন ক্যাথিড্রালের পাথরের দেওয়াল বাঁচাতে এগিয়েছিল। আগুন নিয়ন্ত্রণে এই রোবটকে বড় কৃতিত্ব দিয়েছেন গ্যালে। তাঁর কথায়, ‘‘হাওয়া ছিল আমাদের বিরুদ্ধে, সময় বয়ে যাচ্ছিল দ্রুত, দুইয়ের সঙ্গেই লড়াই করে আমাদের নিয়ন্ত্রণে আনতে হত সব কিছু।’’ আগুন নিয়ন্ত্রণে রোবোটের লড়াই নতুন ধারার সূচনা করল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

সাড়ে ৮৫০ বছরের পুরনো এই ক্যাথিড্রালের সংস্কারের জন্য ৫০ লক্ষ ডলার দেওয়া হবে বলে জানিয়েছে ডিজনি সংস্থা। নোত্র দাম ক্যাথিড্রালের সঙ্গে তাদের যোগসূত্র রয়েইছে। ১৮৩১ সালে প্রকাশিত ভিক্তোর উগোর উপন্যাস ‘দ্য হাঞ্চব্যাক অব নোত্র দাম’-এর অ্যানিমেশন ছবি ১৯৯৬-এ তৈরি করে ডিজনি। এই সংস্থার সিইও বব আইগার বলেছেন, ‘‘প্যারিসের কেন্দ্রস্থলে নোত্র দাম আশার আলো জাগায়, শতাব্দীর পর শতাব্দী ফ্রান্সের এই শিল্প ও স্থাপত্য সে দেশের আত্মার সমান হয়ে দাঁড়িয়েছে। যা সবার মনে শ্রদ্ধা ও অনুপ্রেরণা জাগায়। এই মহান শিল্পকলার সংস্কারে আমাদের সংস্থা অবশ্যই পাশে থাকবে।’’ আরও বিভিন্ন সংস্থা এগিয়ে এসেছে অর্থ সাহায্য নিয়ে। অনুদান পৌঁছেছে ৯০ কোটি ডলারে।                                  

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন