• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মস্কোয় চিনের সঙ্গেও কথা হবে বিদেশমন্ত্রীর

Wang Yi S Jaishankar
—ফাইল চিত্র।

পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী মাসে মস্কো যাবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ওই সফরে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে মুখোমুখি সাক্ষাৎ এবং বৈঠক হতে পারে। এসসিও এবং ব্রিকস— মস্কোয় এই দু’টি বহুপাক্ষিক আন্তর্জাতিক সংগঠনের বিদেশমন্ত্রীদের বৈঠক নির্ধারিত রয়েছে সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে। চেষ্টা করা হচ্ছে, এই দু’টি বৈঠকই একই সময়ে রাখার। 

প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন পূর্ব-লাদাখে চিনের সঙ্গে সংঘাতময় পরিস্থিতির সাপেক্ষে বিদেশমন্ত্রীর এই সম্ভাব্য সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনতিকরা। চলতি অশান্তির মধ্যে এক বার ফোনে এবং এক বার ভিডিয়ো কনফারেন্সে (আরআইসি-র বিদেশমন্ত্রীদের বৈঠকে) কথা বলেছেন ভারত এবং চিনের বিদেশমন্ত্রী। চেষ্টা চলছে উত্তেজনা প্রশমিত করে চিনা সেনাকে পিছু হটানোর। এই পরিস্থিতিতে তৃতীয় একটি দেশের (রাশিয়া) মাটিতে চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে এক টেবিলে বসার সুযোগকে কতটা কাজে লাগানো যায়, তা নিয়ে চিন্তা-ভাবনা শুরু হয়েছে। 

সূত্রের দাবি, ভারত এবং চিনের মধ্যে সংঘাত কমিয়ে সম্পর্ক স্বাভাবিক করতে নিঃশব্দে ভূমিকা নিচ্ছে রাশিয়া। চলতি সপ্তাহেই রাশিয়ার কর্তাদের সঙ্গে দফায় দফায় টেলি-বৈঠক করেছেন বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, ভারত-রাশিয়া নিরাপত্তা সহযোগিতা নিয়ে আলোচনার পাশাপাশি কথা হয়েছে আন্তর্জাতিক এবং আঞ্চলিক বিষয় নিয়েও।

আরও পড়ুন: নিশানায় চিন, চিকিৎসা ক্ষেত্রে ‘বাই আমেরিকান’ নির্দেশে সই ট্রাম্পের​

আরও পড়ুন: সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে আমেরিকায় টিকটক নিষিদ্ধ, নির্দেশ ট্রাম্পের​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন