কথায় বলে, ‘লাখে একটা’। কিন্তু এই ঘটনা এতই বিরল যে, লাখে তো নয়ই। বরং কোটিতে একটা ঘটে কি না সন্দেহ। সোমবার এ রকমই এক ঘটনার সাক্ষী থাকলেন পোল্যান্ডের ক্রাকউ শহরের ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসকরা। ওই হাসপাতালে এক সঙ্গে ছ’টি শিশুর জন্ম দিলেন এক পোলিশ মহিলা। এর পর থেকেই চিকিৎসা বিজ্ঞানের এই বিরল ঘটনা নিয়ে উচ্ছ্বসিত সে দেশের মানুষজন।

এক সঙ্গে ছ’টি বাচ্চার জন্ম বা সেক্সটুপলেটস প্রথমবারের জন্য ঘটল পোল্যান্ডে। এই ঘটনার পর ইউনিভার্সিটি হাসপাতালের মুখপাত্র রিজজার্ড লুটারব্যাচ এক সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘ছ’টি বাচ্চার জন্ম দেওয়া ওই মহিলার বয়স ২৯ বছর।’’ জন্ম দেওয়ার পর ওই মহিলা ও তাঁর বাচ্চারা সুস্থ আছেন বলেও জানিয়েছেন তিনি।

ছ’টি শিশুর মধ্যে দু’টি পুত্র সন্তান ও চারটি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন তিনি। প্রত্যেকটি বাচ্চার ওজন ৮৯০ গ্রাম থেকে ১ কিলোগ্রাম ৩০০ গ্রামের মধ্যে বলে জানিয়েছেন চিকিৎসকরা। গর্ভাবস্থার ২৯ সপ্তাহে ছ’টি সন্তানের জন্ম দিয়েছেন ওই মহিলা। এর আগে ওই মহিলার দু’বছর বয়সী একটি পুত্র সন্তানও রয়েছে। সেক্সটুপলেট-এর পর ওই মহিলাকে টুইটারে অভিনন্দন জানিয়েছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট অ্যান্দ্রেজ দুদা।

আরও পড়ুন: কিশোরী মা কবর দিয়েছে, সদ্যোজাতকে বাঁচাল পঙ্গু কুকুর!