আত্মঘাতী বিস্ফোরণের তিন দিনের মাথায় ফের বোমাতঙ্ক শ্রীলঙ্কায়। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার ভোর ৬টা নাগাদ কলম্বোয় একটি বোমা উদ্ধার করেছে পুলিশ। কলম্বো জুড়েই শুরু হয়েছে জোরদার তল্লাশি।

কলম্বোর শহরতলি এলাকায় একটি মোটরবাইকে ওই বোমাটি লুকিয়ে রাখা ছিল। স্থানীয় একটি শপিং মলের কর্তব্যরত নিরাপত্তারক্ষীর নজরে আসে বোমাটি। সঙ্গে সঙ্গে পুলিশে খবর দেওয়া হয়।

পুলিশ সূত্রে খবর, বোমাটিকে নিষ্ক্রিয় করা হয়েছে। সেই সঙ্গে ওই মোটরবাইকটিকেও এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি সেনা জওয়ানরাও ঘটনাস্থলে পৌঁছেছেন।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

সংবাদমাধ্যমের কাছে ওই নিরাপত্তারক্ষী বলেন, “আমি ভোর ৬টার শিফ্টে কাজ করি। পুলিশ এসে আমাকে জিজ্ঞাসাবাদ করল, খোঁজাখুঁজি করে বলল, যদি কিছু দেখে থাকি। এর পর সেনা এসে একটি বোমা পেয়েছে।”

আরও পড়ুন: শ্রীলঙ্কায় হামলার আগে জঙ্গিদের শপথ নেওয়ার ভিডিয়ো প্রকাশ আইএসের

আরও পড়ুন: বিস্ফোরণে চার্চ ওড়ানোর আগে শিশুকে আদর করে গেল সন্দেহভাজন আত্মঘাতী জঙ্গি

ইস্টার রবিবারের সকালে আটটি জায়গায় আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে ওঠে ওই দ্বীপরাষ্ট্রটি। গির্জা-সহ কলম্বোর অভিজাত হোটেলে চলে ধারাবাহিক বিস্ফোরণ। জঙ্গি হামলায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৩০০। ঘটনায় আহত হয়েছেন অন্তত ৫০০ জন। ইতিমধ্যেই এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক জঙ্গি সংগঠন আইএস। জঙ্গিদের ওই হামলার অংশ নেওয়ার শপথ গ্রহণের ছবি সংক্রান্ত একটি ভিডিয়োও প্রকাশ করেছে আইএস। তাতে দেখা যাচ্ছে হাতে হাত রেখে  জঙ্গি নেতা আবু বকর আল-বাগদাদির নামে শপথ নিচ্ছে আট জন। ভিডিয়ো লেখা, লিখেছে, ‘ইসলামিক স্টেটের যোদ্ধারা।’
 

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)