• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাগরপারে সাবধান, এক বোতল বালি চুরির দায়ে প্রায় লাখ টাকার জরিমানা

Sand
প্রতীকী চিত্র। ছবি: টুইটার থেকে নেওয়া।

আমাদের দেশে ট্রাক ট্রাক বালি চুরির ঘটনা আকছারই শোনা যায়। সেই চুরি নিয়ে বালি-মাফিয়া আর পুলিশের মধ্যে এক প্রকার যুদ্ধও চলতে থাকে। আবার দিঘা, পুরি, গোয়ায় বেড়াতে গিয়ে অনেকে স্মারক হিসেবে সৈকত থেকে বালি নিয়ে আসেন। তবে তা কখনই অপরাধ হিসেবে গণ্য হয় না। কিন্তু কখনও শুনেছেন, সৈকত থেকে বোতলে করে ২ কেজিরও কম বালি নেওয়ার অপরাধে কারও প্রায় ৯০ হাজার টাকা জরিমানা হয়েছে? হ্যাঁ, ইতালির এমনই এক ঘটনা সামনে এসেছে। কারণ এই বালি একটু অন্য রকম, যা নিয়ে সে দেশে একটি আইনও রয়েছে।

ইতালির প্রশাসন জানিয়েছে, এক ফরাসি পর্যটককে ১২০০ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৮৮ হাজার টাকা) জরিমানা করা হয়েছে। কারণ তিনি প্রায় চার পাউন্ড সার্ডিনিয়া-র বালি নিয়ে যাচ্ছিলেন। কি এখনও ধোঁয়াশা কাটছে না?

ইতালির সার্ডিনিয়া-র সৈকতে এক রকম সাদা বালি পাওয়া যায়। এতটাই সাদা যে‌ দূর থেকে দখলে মনে হবে সৈকত জুড়ে যেন তুষারপাত হয়েছে। স্মারক হিসেবে অনেকেই এই বালি নিয়ে যাওয়ার চেষ্টা করেন। গত বছর অগস্টে একটি খবর সামনে আসে। সেখানে এক দম্পতি গাড়িতে করে প্রায় ৪০ কেজি এই সাদা বালি পাচারের চেষ্টা করছিলেন। তাঁদের পুলিশ গ্রেফতারও করে। ইন্টারনেটে এই বালি বিক্রির বিজ্ঞাপনও মেলে।

আরও পড়ুন: প্রতিশোধ নয় প্রতিদান! যে পুলিশ বার বার জেল খাটিয়েছেন তাঁকেই কিডনি দিয়ে বাঁচালেন মহিলা

এই বালি চুরি রুখতে ২০১৭ সালে স্থানীয় একটি আইন প্রণয়ন করা হয় ইতালির ওই এলাকায়। সেখানে সার্ডিনিয়ার সাদা বালি নিয়ে যাওয়া বেআইনি বলে উল্লেখ করা হয়। বালির পরিমাণের উপর, ভারতীয় মুদ্রায় ৪৪ হাজার থেকে প্রায় আড়াই লাখ টাকা পর্যন্ত জরিমানা, এমনকি জেলেরও বিধানও রয়েছে ওই আইনে।

আরও পড়ুন: ‘চিনের ল্যাবে তৈরি করোনাভাইরাস’, আমেরিকায় বসে দাবি চৈনিক বিজ্ঞানীর

সম্প্রতি যে ফরাসি পর্যটককে এই অপরাধে জরিমানার মুখে পড়তে হয়েছে, তিনি একটি বোতলে করে ৪.৪ পাউন্ড বা প্রায় ২ কেজি সার্ডিনিয়ার বালি নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু বিমানবন্দরেই তিনি ধরা পড়ে যান। বাজেয়াপ্ত করা হয় সেই বালি।

সার্ডিনিয়া ফরেস্ট রেঞ্জের এক অফিসার জানিয়েছেন, বছরে বালি ভর্তি এমন বেশ কয়েকটি বোতল তাঁরা উদ্ধার করেন।

দেখুন সেই সাদা বালির সৈকতের ছবি:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন