নীল তিমির কথা শুনেছেন, নীল বর্ণস্টার ফিশ, নীল রঙের অক্টোপাস বা বানরের কথাও হয়তো শুনে থাকবেন। কিন্তু নীলরঙের বড় চিংড়ি বা লবস্টারের কথা শুনেছেন? এমনই অতিবিরল একদৃশ্য দেখা গেল মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যাসাচুসেটসের এক রেস্তরাঁয়।

ম্যাসাচুসেটসের ইস্থ্যামে এক সামুদ্রিক খাবারের রেস্তরাঁ আর্নল্ডস লবস্টার অ্যান্ড ক্লাম বার। সেখানেই গত সপ্তাহে গলদা চিংড়ির চালান আসে। সেই চালানের বাক্স খুলতেই অবাক হয়ে যান রেস্তরাঁর মালিক ন্যাথান নিকারসন তৃতীয়। দেখেন লবস্টারগুলির মধ্যে একটির রং অন্য রকম, নীল। সাবধানে সেটিকে বের করে আনেন। দেখেন সত্যিই এটি একটি নীল রঙের চিংড়ি।

নীল চিংড়ি, বিরল প্রাণীগুলির মধ্যে একটি। চিংড়ির জিনগত সমস্যা কারণে জন্মায়। ২০ লক্ষ লবস্টারের  মধ্যে একটি নীল রঙের হতে পারে।

আরও পড়ুন : ভক্তদের হাত থেকে দিশাকে উদ্ধার করলেন টাইগার

আরও পড়ুন : ‘ভারতের সঙ্গে ম্যাচের আগে পিত্জা, বার্গার খাচ্ছিল পাকিস্তান টিম’

আর্নল্ডস লবস্টার অ্যান্ড ক্লাম বারের তরফে নীল গলদা চিংড়িটির দুটি ছবি পোস্ট করা হয়েছে। রেস্তরাঁর মালিক জানিয়েছেন, তিনি প্রথমে চিংড়িটিকে রেস্তরাঁয় রেখেছিলেন। রেস্তরাঁর খদ্দেরদের ডেকে ডেকে দেখাচ্ছিলেন সেটি।বিরল রঙের জন্য এটি কারও পাতে খাদ্য হিসেবে পরিবেশন করা হয়নি। পরে তিনি সিদ্ধান্ত নেন, এটি একটি অ্যাকোয়ারিয়ামে দান করে দেবেন। যাতে সেটিকে আরও বেশি মানুষ দেখতে পান।