• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বরফে গর্ত করে লেখা তিনটি অক্ষর বাঁচিয়ে দিল ৩০ বছরের যুবকের প্রাণ!

Alaska
আলাস্কায় আটকে পড়া টাইসন স্টিল। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

আলাস্কার তীব্র ঠান্ডা, ঘর পুড়ে গিয়েছে। তার মধ্যেই প্রায় তিন সপ্তাহ বেঁচে রইলেন এক যুবক। অবশেষে বরফে গর্ত করে লেখা তিনটি অক্ষর বাঁচিয়ে দিল তাঁর প্রাণ। উদ্ধারকারী দল ওই লেখা দেখেই তাঁকে খুঁজে পেলেন। হেলিকপ্টার থেকে তোলা সেই উদ্ধারকাজের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

বছর তিরিশের যুবক টাইসন স্টিল, গত সেপ্টেম্বর থেকে আলাস্কার অ্যাঙ্করেজ থেকে ১১২ কিলোমিটার দূরে একটি নির্জন এলাকায় বসবাস করতেন। আমেরিকার উটাহ-র যুবক স্টিল গত বছরওই জায়গাটি কিনে নিয়েছিলেন। এর আগে জায়গাটি ছিল ভিয়েতনাম যুদ্ধে অংশ নেওয়া এক প্রাক্তন সেনার। জায়গাটি কেনার পর সেখানে স্টিল বসবাস শুরু করেন। নিয়মিত যোগযোগ রাখতেন পরিবারে সঙ্গে। কিন্তু প্রায় তিন সপ্তাহ ধরে তাঁর কোনও খবর পাচ্ছিলেন না পরিবারের সদস্যরা।

টাইসন স্টিলের খবর না পাওয়ায় একটি উদ্ধারকারী দল পাঠানো হয় ওই এলাকায়। কিন্তু দূর দূর পর্যন্ত সাদা বরফে ঢাকা এলাকায় এভাবে ছোট্ট একটি আশ্রয়স্থল খুঁজে পাওয়া খুব কঠিন। কিন্তু স্টিল বুদ্ধি করে বরফে গর্ত খুঁড়ে এসওএস (সেভ আওয়ার সোল্স)বার্তা দিয়ে রেখেছিলেন। ফলে দূর থেকে সেটি দেখে উদ্ধারকারী দল তাঁর অবস্থান বুঝতে পারেন। কিন্তু এই অবস্থায় পড়লেন কী করে সে কথা পুলিশকে জানিয়েছেন স্টিল।

৩১ হাজারের টিভি মাত্র আড়াই হাজারে, সস্তায় টিভি কিনতে বিশাল ভিড় দোকানে আরও পড়ুন

স্টিল জানিয়েছেন, ডিসেম্বরের ১৭ অথবা ১৮ তারিখ তাঁর আশ্রয়স্থলে একটি অগ্নিকাণ্ড হয়ে যায়। তাঁর কাঠের স্টোভ থেকে আগুন ছড়িয়ে পড়ে গোটা আশ্রয়স্থল পুড়ে যায়। কোনও রকমে কিছু খাবার বাঁচাতে পেরেছিলেন স্টিল। কিন্তু তাঁর ছ’বছরের চকলেট রঙের পোষা ল্যাব্রাডরটি মারা যায়। ফলে প্রায় সবকিছু হারিয়ে সেখানে একপ্রকার বন্দি হয়ে পড়েন।

আরও পড়ুন: অগ্নুৎপাতের মধ্যে গাছের শিকড়ের মতো বজ্রপাত, ভাইরাল ভয়ঙ্কর ভিডিয়ো

তাঁর সব থেকে কাছের জনবসতি ছিল প্রায় ৩২ কিলোমিটার দূরে। কিন্তু তাঁর কাছে বরফে হাঁটার যে জুতোটি ছিল সেটিও আগুনে পুড়ে যায়। ফলে বরফের মধ্যে দিয়ে পাহাড়ের চড়াই উতরাই পেরিয়ে তাঁর সেখানেও পৌঁছনো সম্ভব ছিল না। তাই তাঁকে সেখানেই অপেক্ষা করতে হয়। আর তাঁর অবস্থান আকাশ থেকে দেখে যাতে বোঝা যায় তাঁর জন্য বরফে এসওএস লিখে রেখেছিলেন।শেষ পর্যন্ত সেটাই তাঁকে বাঁচিয়ে দিল এ যাত্রায়। বৃহস্পতিবার ৯ জানুয়ারি তাঁকে উদ্ধার করা হয়।

দেখুন সেই ভিডিয়ো:

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন