• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছাই-এর কম্বলে ঢেকে যাচ্ছে ফিলিপিন্সের ঘর-বাড়ি-ক্ষেত-খামার

Taal Volcano
ছাই-এর কম্বলের তলায় ফিলিপিন্সের বিস্তীর্ণ অঞ্চল। ছবি: এপি।

ফিলিপিন্সের টাল আগ্নেয়গিরির অগ্নুৎপাতের জেরে বিস্তীর্ণ অঞ্চল এখন ধূসর। রঙিন ছবি তুললেও তা দেখে মনে হবে যেন সাদা কালো ছবি উঠছে। কারণ রবিবার থেকে লাভার সঙ্গেই গলগল করে বেরিয়ে আসছে ধোঁয়া আর ছাই। আর সেই ছাইয়ে ঢেকে যাচ্ছে টাল আগ্নেগিরির আশপাশের বিস্তীর্ণ অঞ্চল। সেই সব ছবি একের পর এক শেয়ার হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রবিবার থেকে এখও পর্যন্ত ছোটখাটো মিলিয়ে ২১২ বার ভূমিকম্প হয়েছে অগ্নুৎপাতের জেরে। ইতিমধ্যেই টাল আগ্নেয়গিরির আশপাশ থেকে প্রায় ৩০ হাজার মানুষে সরিয়ে ফেলা হয়েছে নিরাপদ দূরত্বে।

অনেক দূর পর্যন্ত উড়ে বেড়াচ্ছে টালের ছাই। আর সেই ছাই কম্বলের মতো ঢেকে ফেলেছে ফিলিপিন্সের বাটাঙ্গাস প্রদেশ-সহ বেশ কিছু এলাকা। বাড়ি, বাইরে দাঁড়িয়ে থাকা গাড়ি এমনকি চাষের জমি, আনারসের ক্ষেত সব ঢেকে গিয়েছে ছাইয়ে। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জনজীবন।

আরও পড়ুন: অগ্নুৎপাতের মধ্যে গাছের শিকড়ের মতো বজ্রপাত, ভাইরাল ভয়ঙ্কর ভিডিয়ো

সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় এমন প্রচুর ছবি ছড়িয়ে পড়েছে যেখানে দেখা যাচ্ছে, স্থানীয়রা বাড়ির ছাদে উঠে বরফ সরানোর মতো করে ছাই সরাচ্ছেন। কয়েক ইঞ্চি পুরু ছাই জমে গিয়েছে সব জায়গায়। বাগান থেকে আনাজ তুলে এনে পরিষ্কার করতে হচ্ছে।কোথাও দেখা যাচ্ছে, রাস্তায় সারি সারি গাড়ি ধোয়া হচ্ছে ছাই থেকে বাঁচাতে।

আরও পড়ুন: ৩১ হাজারের টিভি মাত্র আড়াই হাজারে, সস্তায় টিভি কিনতে বিশাল ভিড় দোকানে

অগ্নুৎপাতের প্রচুর ছবি আপলোড হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভয়ঙ্কর সুন্দর সেই ছবিগুলি প্রচুর লাইক শেয়ার হয়েছে।

দেখুন সেই ছবি, ভিডিয়ো:

 

 

 

 

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন