Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Food

Gravy: ঝোল খুব পাতলা হয়ে গিয়েছে? নিমেষে গাঢ় করার ৫টি সহজ উপায় জেনে নিন

ঝোল খুব পাতলা হয়ে গিয়েছে? নিমেষে গাঢ় করার ৫টি সহজ উপায় জেনে নিন

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ১৫:০৬
Share: Save:

অনেক সময়ই আমরা ইউটিউব দেখে আমাদের কোনও প্রিয় রেসিপি তৈরি করার চেষ্টা করি। কিন্তু কিছুতেই রেস্তোরাঁর মতো স্বাদ হয় না। তার কারণ একটাই। আমাদের ঝোলগুলো ট্যালট্যাল করে। তবে এটা তেমন কোনও সমস্যা নয়। একটু ফিকির জানা থাকলেই খুব সহজে ঝোল গাঢ় করে ফেলতে পারেন। জেনে নিন কী করে।

কর্নফ্লাওয়ার

এই ফিকির অবশ্য অনেকেরই জানা। বিশেষ করে চাইনিজ রান্নায় খুব ব্যবহার হয়। চিলি চিকেনের গ্রেভি গাঢ় করতে কর্নফ্লাওয়ার বা কর্ন স্টার্চ ব্যবহার করা হয়। বাঙালি রান্নার ক্ষেত্রে অনেক সময় ময়দাও গুলে ব্যবহার করা হয়। চালের গুঁড়োও ভাল কাজে দেয়।

টমেটো পিউরি

পেঁয়াজ-রসুন ছাড়াই দারুণ মাছের ঝোল বানাতে চান? টমেটো পিউরি বানিয়ে নিন। এবং ঝোল গাঢ় করতে তাই ব্যবহার করুন। টমেটো ছোট টুকরো করে কেটে মিক্সিতে ঘুরিয়ে নিতে পারেন। আবার প্রথমে টমেটোগুলি জলে সিদ্ধ করে নিয়ে খোসা ছাড়িয়েও পেস্ট করে নিতে পারেন ব্লেন্ডারে। অনেক উত্তর ভারতীয় তরকারির পদ তৈরি হয় পেয়াঁজ রসুন এবং টমেটো দিয়েই। এতে যে কোনও গ্রেভি দিব্যি গাঢ় হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বাদাম বাটা

একটু ভাল পদের জন্য বাদাম বাটা ব্যবহার করে থাকি আমরা। চিকেন কোর্মা বা মাছের কালিয়ে হলে কাজু বাটা অথবা কাঠ বাদাম বাটা দিলে ঝোলের স্বাদও ভাল হয়। চিনে বাদাম বাটাও চলে। সঙ্গে যদি তিল বা চারমগজ বাটা দিতে পারেন, তা হলে আরও গাঢ় হবে ঝোল।

ডিম

আমিষ পদের জন্য ঝোল গাঢ় করতে ডিম ব্যবহার করতে পারেন। খুব তাড়াতাড়ি গ্রেভি গাঢ় হয়ে যাবে। তবে ডিম সরাসরি গ্রেভিতে না ভেঙে একটি আলাদা পাত্রে ফেটান। ফেটানোর আগে অল্প একটি গ্রেভি তুলে তার মধ্যে মিশিয়ে নিন। মিশ্রণ তৈরি হয়ে গেলে তারপর রান্নায় দেবেন।

বেসন

আলু দেওয়া তরকারির ঝোল গাঢ় করতে বেসন দেওয়া যায়। তবে বেসন একটু শুকনো কড়াইয়ে সেঁকে নেবেন ব্যবহার করার আগে। তা হলে কাঁচা বেসনের গন্ধটা চলে যাবে। কর্নফ্লাওয়ারের বদলে বেসন ব্যবহার করা অনেক বেশি স্বাস্থ্যকরও বটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food cooking tips cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE