Advertisement
০৭ মে ২০২৪
Breast Cancer Treatment Facilities

নারী-দল স্তন ক্যানসারের চিকিৎসায়

স্তন ক্যানসার শুরুতেই ধরা পড়লে সুস্থ হওয়া নিশ্চিত। কিন্তু বহু ক্ষেত্রে মহিলাদের একাংশ এই অসুখের চিকিৎসা বা স্ক্রিনিংয়ের জন্য পুরুষ চিকিৎসকের কাছে যেতে অস্বস্তি বোধ করেন।

An image of breast cancer

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৬
Share: Save:

ক্রমশ বাড়ছে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা। এই রোগ শুরুতেই ধরা পড়লে সুস্থ হওয়া নিশ্চিত। কিন্তু বহু ক্ষেত্রে মহিলাদের একাংশ এই অসুখের চিকিৎসা বা স্ক্রিনিংয়ের জন্য পুরুষ চিকিৎসকের কাছে যেতে অস্বস্তি বোধ করেন। সেই জায়গাটিকে সহজ করতে এ বার মহিলা চিকিৎসকদের নিয়ে পরিষেবা প্রদানের পদক্ষেপ করল শহরের এক হাসপাতাল।

মঙ্গলবার পিয়ারলেস হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর চিকিৎসক সুজিত কর পুরকায়স্থ জানান, দীর্ঘ সময় ধরে তাঁরা ক্যানসারের চিকিৎসা করছেন। আরও উন্নত পরিষেবার লক্ষ্যে ‘সুনীলকান্তি রায় ইনস্টিটিউট অব অঙ্কোলজি সার্ভিস’-এর সূচনা হবে আগামী বছরের মধ্যে। সুজিত বলেন, ‘‘নারীশক্তি প্রকল্পে স্তন ক্যানসার চিহ্নিতকরণ ও চিকিৎসা মিলবে এক জায়গায়।’’ স্তন ক্যানসার শল্য চিকিৎসক প্রগতি সিংহল জানান, গবেষণায় দেখা গিয়েছে, বিশ্বে স্তন ক্যানসারের হার ১১.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যত দ্রুত রোগ চিহ্নিত হবে, তত বেশি স্তন বাঁচিয়েই রোগ নির্মূল সম্ভব। প্রগতি বলেন, ‘‘বহু মানুষ এখনও মনে করেন, স্তন বাদ দিতেই হবে। তেমনটা নয়। স্তন বাদ দিলেও সেটির পুনর্গঠন করা যায়।’’ অনুষ্ঠানে ছিলেন নতুন প্রকল্পের অধিকর্তা চিকিৎসক ভি আর রামানন, ক্যানসার চিকিৎসক তথা হাসপাতালের ক্লিনিক্যাল ডিরেক্টর মধুছন্দা কর, রেডিয়োলজিস্ট সুমা চক্রবর্তী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Female Doctors Doctors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE