Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Environment Friendly Marvel

বাড়ি বানানোর খরচ কমাতে পারে ডায়াপার! পথ দেখালেন বিজ্ঞানীরা

ডায়াপার সাধারণত গাছের শুকনো পাতা, ছাল, তুলো, রেয়ন, পলিয়েস্টার— এই জাতীয় জিনিস দিয়ে তৈরি হয়। যা সাধারণত ফেলে দেওয়ার পর পুড়িয়ে ফেলা হয়। বাড়ি তৈরির কাজে এই ধরনের জিনিসের ব্যবহার এক দিকে পরিবেশবান্ধব।

Image of building making.

ফেলে দেওয়া ডায়াপার থেকে বাড়ি বানিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
টোকিও শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৪:২৬
Share: Save:

বাড়ি বানানোর বিশাল খরচ সামাল দিতে পারবেন না ভেবে সেই দিকে এগোতে সাহস করছেন না? তবে গবেষকরা আশার আলো দেখাচ্ছেন। ফেলে দেওয়া ডায়াপার থেকে বাড়ি বানিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা। জাপানের কিতাকুশু বিশ্ববিদ্যালয়ের গবেষক সিসওয়ান্তি জ়ুরাইদা এবং তাঁর সহকর্মীদের দাবি, এক তলা বাড়ি তৈরি করতে অন্যান্য মাল-মশলার সঙ্গে যে পরিমাণ বালি প্রয়োজন হয়, তার বদলে ডায়াপার ব্যবহার করা যায় সহজেই। তথ্যটি সম্প্রতি ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত হয়েছে।

গবেষকরা জানাচ্ছেন, ডায়াপার সাধারণত গাছের শুকনো পাতা, ছাল, তুলো, রেয়ন, পলিয়েস্টার— এই জাতীয় জিনিস দিয়ে তৈরি হয়। যা সাধারণত ফেলে দেওয়ার পর পুড়িয়ে ফেলা হয়। বাড়ি তৈরির কাজে এই ধরনের জিনিসের ব্যবহার এক দিকে পরিবেশবান্ধব, অন্য দিকে, এটি বর্জ্য পদার্থের পুর্নব্যবহারের একটি প্রক্রিয়াও বটে।

বাড়ি তৈরিতে অতিরিক্ত খরচ হওয়ার পিছনে বড় ভূমিকা পালন করে ইট, বালি, সিমেন্টের মতো উপাদানগুলির বাড়তে থাকা দাম। তবে বালির বদলে বাড়ি তৈরি কাজে সিমেন্টের সঙ্গে ফেলে দেওয়া ডায়াপারের মতো উপাদান ব্যবহার করলে বাড়ি তৈরির খরচ ৮০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে বলে আশাপ্রকাশ করেছেন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nature Friendly Homes Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE