Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Fake News

ভুয়ো খবর ছড়ানোর তালিকার শীর্ষে পশ্চিমবঙ্গ, দাবি জাতীয় সমীক্ষায়

ভুয়ো খবর ছড়ানোর নিরিখে শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’ (এনসিআরবি)-র তথ্য এমনই বলছে। দ্বিতীয় স্থানে রয়েছে তেলেঙ্গানা। তৃতীয় স্থানে উত্তরপ্রদেশ।

গত বছর এ রাজ্যে নেটমাধ্যমে ৪৩টি ভুয়ো খবর ছড়ানোর মামলা দায়ের হয়েছিল।

গত বছর এ রাজ্যে নেটমাধ্যমে ৪৩টি ভুয়ো খবর ছড়ানোর মামলা দায়ের হয়েছিল। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ২০:২৪
Share: Save:

‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’(এনসিআরবি)-র তথ্য বলছে, ২০২১ সালে নেটমাধ্যমে সবচেয়ে বেশি ভুয়ো খবর ছড়ানোর তালিকায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। এনসিবিআরবি-র প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে, গত বছর এ রাজ্যে নেটমাধ্যমে ৪৩টি ভুয়ো খবর ছড়ানোর মামলা দায়ের হয়েছিল। তার মধ্যে ২৮টি কলকাতার।

২০২১ সালে পুরভোট এবং বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে রাজ্যের শাসক দল এবং বিজেপির মধ্যে লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। দু’পক্ষই মানুষের কাছে পৌঁছনোর জন্য চেষ্টার ঘাটতি রাখেনি। নির্বাচনী প্রচার থেকে শুরু করে জনসংযোগ— সব দলই ভরসা রেখেছিল সোশ্যাল মিডিয়ায়। ফলে ‘ইচ্ছাকৃত’ কিংবা ‘অনিচ্ছাকৃত’ ভুয়ো খবরের বাড়বাড়ন্ত দেখা গিয়েছিল।

ভুয়ো খবর ছড়ানোর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে তেলেঙ্গানা। এই রাজ্যে গত বছর ভুয়ো খবর ছড়ানোর মোট ৩৪টি মামলা দায়ের হয়েছে। সেখানে উত্তরপ্রদেশে ভুয়ো খবর মামলা দায়ের হয়েছে ২৪টি। সারা দেশে সব মিলিয়ে ভুয়ো খবর ছড়ানোর মোট ১৭৯টি মামলা দায়ের করা হয়েছে। তার মধ্যে প্রায় ২৪ শতাংশ এসেছে পশ্চিমবঙ্গ থেকেই। ভুয়ো খবর ছড়ানোর রিপোর্ট প্রকাশ্যে আনার পাশাপাশি ‘এনসিআরবি’ আরও একটি তথ্য দিয়েছে। গোটা দেশের মোট ১৯টি বড় শহরের মধ্যে, কলকাতা থেকে মোট ২৮টি অপরাধমূলক কাজের মামলা দায়ের করা হয়েছে। তা মোট সংখ্যার প্রায় ৬০ শতাংশ। তালিকায় কলকাতার পরে রয়েছে মুম্বই এবং হায়দরাবাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fake News NCRB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE