Advertisement
০১ মার্চ ২০২৪
Detox Water Benefits

শরীর থেকে দূষিত পদার্থ বার করতে, সবচেয়ে কার্যকরী পানীয় কোনটি? কী ভাবে তৈরি করবেন?

বিভিন্ন ফল, সব্জি এবং বিভিন্ন ভেষজ ভিটামিনে ভরপুর এই জল। কিন্তু ত্বকেরও পরম বন্ধু। কিন্তু শরীর থেকে ‘টক্সিন’ দূর করতে লেবুর রস-মধু দেওয়া উষ্ণ জলের বদলে আর কী খাওয়া যেতে পারে?

An image of Detox water

কী করে তৈরি করবেন ‘ডিটক্স’ পানীয়? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১০:২০
Share: Save:

সকালবেলা ঘুম থেকে উঠে উষ্ণ জলে লেবুর রস এবং মধু মিশিয়ে খাওয়া দীর্ঘ দিনের অভ্যাস। মেদ ঝরানোর পাশাপাশি হজমের উন্নতি এবং অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে এমন বিশ্বাস নিয়েই এই পানীয় খেয়ে থাকেন। তবে পুষ্টিবিদদের মতে, হজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে শুধু লেবু-মধুর জল খেলে হবে না। তার জন্য চাই ‘ডিটক্স ওয়াটার’। তা ছাড়া, বিভিন্ন ফল, সব্জি এবং বিভিন্ন ভেষজ ভিটামিনে ভরপুর এই জল কিন্তু ত্বকেরও পরম বন্ধু। কিন্তু শরীর থেকে ‘টক্সিন’ দূর করতে লেবুর রস-মধু দেওয়া উষ্ণ জলের বদলে আর কী খাওয়া যেতে পারে? পুষ্টিবিদের মতে, জলে শসা, লেবু এবং আদা দিয়ে খেলে তা অন্যান্য ‘ডিটক্স ওয়াটার’গুলির চেয়ে অনেক বেশি কার্যকরী।

Image of Detox Water

শরীর থেকে ‘টক্সিন’ দূর করতে লেবুর রস-মধু দেওয়া উষ্ণ জলের বদলে আর কী খাওয়া যেতে পারে? ছবি- সংগৃহীত

এই পানীয় তৈরি করতে কী কী লাগবে?

শসা কুচি: ১ কাপ

গোটা লেবু: ১টি

আদা কুচি: ১ টেবিল চামচ

কী ভাবে তৈরি করবেন এই ‘ডিটক্স’ পানীয়?

১ লিটার জলে এই সব উপকরণ এক সঙ্গে মেশান। চাইলে এর মধ্যে দিতে পারেন পুদিনা পাতা এবং চিয়া বীজও। ভাল করে মিশিয়ে নিয়ে কাচের বোতলে ভরে রাখুন। এক রাত রেখে দিন ওই অবস্থায়। পরের দিন সকালে থেকে বারে বারে এই পানীয় খেতে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE