Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ব্রেকফাস্টে এ সব খেয়ে অজান্তেই বিপদ ডেকে আনছেন নিজের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩১ জানুয়ারি ২০১৯ ১৩:৩০
ব্রেকফাস্ট টেব‌িলের এ সব খাবারেই লুকিয়ে অসুখের বীজ।

ব্রেকফাস্ট টেব‌িলের এ সব খাবারেই লুকিয়ে অসুখের বীজ।

অনিয়মিত জীবনযাপন ও অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের কারণে ওবেসিটি, সুগার, উচ্চ রক্তচাপের মতো অসুখ বাসা বাঁধে শরীরে। চিকিৎসকরাও তাই খাবারদাবার নিয়ন্ত্রণের পরামর্শ দিয়ে থাকেন। পুষ্টিবিদ ও ডায়াটেশিয়ানরাও তাই কখন কোন খাবার খাচ্ছেন, কত ক্ষণের বিরতিতে খাবার খাচ্ছেন, এ সবের উপর খুবই জোর দিয়ে থাকেন।

দিনের শুরুর খাবারটা শরীর গঠন ও রোগ প্রতিরোধের ক্ষেত্রে খুবই উপকারী। চিকিৎসকদের মতে, খাদ্যগ্রহণের নিয়ম হওয়া উচিত ‘পিরামিড রুল’ মেনে। দিনের প্রথম খাবার তাই ভারী হওয়াই বাঞ্ছনীয়। এ দিকে লো ফ্যাট নো কার্বস ডায়েট না মেনে চলতে গিয়ে ব্রেকফাস্ট নিয়ে ধন্দে পড়ছেন অনেকেই।

কারও কারও ব্রেকফাস্টের তালিকায় আবার এমন কিছু থাকে, যা পেট ভরালেও শরীরের জন্য আখেরে ক্ষতিকর। আপনিও সে সব ভুল করে বসেছেন না তো? পরামর্শ দিলেন পুষ্টিবিদ সুমেধা সিংহ।

Advertisement



রুটি থেকে তৈরি গ্লাইকোজেন গলে যায় দ্রুত।

ব্রেকফাস্ট করার সময় নেই। একেবারে ভাত খেয়েই রওনা হতে হয় অফিসে। অনেকের ক্ষেত্রেই এমনটা ঘটে। সকালের প্রথম খাবারেই একগাদা শর্করা শরীরে না প্রবেশ করানোই ভাল। বরং ভাতের বদলে আটার রুটি খান।রুটির থেকে তৈরি হওয়া গ্লাইকোজেন ভাতের তুলনায় দ্রুত গলে। সঙ্গে রাখুন টক দই, কম তেলের সব্জি, বা চিকেন স্যুপ ও ডিম। ছুটির দিন মানেই লুচি-পরোটা দিয়েই ব্রেকফাস্ট চলে? এই অভ্যাস ছাড়ুন আজই। ময়দায় ফাইবার যেমন কম থাকে, তেমনই এতে ফ্যাট জমার সম্ভাবনাও অনেক বেশি। বরং দুধের সঙ্গে ওটস বা মুসলি খেতে পারেন। এতে পেটও ভরবে, পুষ্টিগুণও বাড়বে। অনেকেই ব্রেকফাস্টে টোস্ট আর কফি পছন্দ করেন। কফি বা ময়দার পাউরুটি কোনওটাই শরীরের জন্য খুব একটা উপকারীনয়। বরং পাউরুটি থেকে হজমের নানা সমস্যা ও ফ্যাট বাড়ার সম্ভাবনা থাকে। একান্তই পাউরুটি খেতে হলে ব্রাউন ব্রেড বেছে নিন। একেবারে কম ফ্যাটযুক্ত মাখন অল্প করে পাউরুটিতে মাখিয়ে খেতে পারেন সপ্তাহে দু’-তিন দিন। ফ্লেভারড দই একেবারে বাদ দিন। এতে শর্করা প্রচুর। তার চেয়ে সাধারণ টক দই যোগ করুন ব্রেকফাস্টে।

আরও পড়ুন: সামনেই বিয়ে? এ সব ব্যায়াম আর ডায়েটে মনের মতো চেহারা পান সহজেই



প্যাকেটজাত নয়, বাড়িতে বানানো ফলের রস খান।

ব্রেকফাস্টে ফলের রস খান রোজ? তা হলে বাড়িতেই রস করে খান। সবচেয়ে ভাল হয় যদি গোটা ফল খেতে পারেন। বাজারে সহজলভ্য প্যাকেটজাত ফলের রসে অ্যাডেড সুগার থাকে। যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। প্যানকেক, পেস্ট্রি, কেক, চিপ্‌স এ সব খাবার কখনও স্বাস্থ্যকর নয়। অতিরিক্ত চিনি, নুন, তেল ইত্যাদি এ সব খাবারে থাকায় এদের বাদ দিন ডায়েট থেকে। চা-কফির নেশা থাকলে তা দিনের অন্য সময় খান। কিন্তু ব্রেকফাস্টে নয়। এমনিতেই সারা রাত পেট খালি রাখার পর সকালের খাবারই প্রথম শরীরে যায়, তাই খালি পেটে চা-কফি এড়িয়ে চলুন।

আরও পড়ুন

Advertisement