Advertisement
২৮ মে ২০২৪
Hair

Hair Care Tips: ৩ কারণ: চুলের যত্নে ব্যবহার করতেই হবে অ্যাপেল সিডার ভিনিগার

শরীরের বাড়তি মেদ ঝরাতে অনেকেই ভরসা রাখেন আপেল সিডার ভিনিগারে। চুলের যত্নেও সমান উপকারী।

চুলের পরিচর্যার প্রধান উপকরণ হিসাবে ব্যবহৃত হচ্ছে অ্যাপেল সিডার ভিনিগার।

চুলের পরিচর্যার প্রধান উপকরণ হিসাবে ব্যবহৃত হচ্ছে অ্যাপেল সিডার ভিনিগার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ১৮:৩৫
Share: Save:

চুলের যত্ন নিতে বাজার চলতি রাসায়নিক প্রসাধনীর বদলে অনেকেই ভরসা রাখেন ঘরোয়া টোটকায়। ইদানীং ঘরোয়া পদ্ধতিতে চুলের পরিচর্যার প্রধান উপকরণ হিসাবে ব্যবহৃত হচ্ছে অ্যাপেল সিডার ভিনিগার। শ্যাম্পুর পরিবর্তে অনেকেই এই উপাদান দিয়ে চুল ধোওয়া শুরু করেছেন।

অ্যাপেল সিডার ভিনিগার কী ভাবে যত্ন নেয় চুলের?

চুলের ঘন করে: চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন বহু মানুষ।মাত্রাতিরিক্ত হারে চুল পড়ার ফলে চুল পাতলা হয়ে যেতে থাকে। এই চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন অ্যাপেলসিডার ভিনিগার। দুই চামচ ভিনিগারের সঙ্গে অল্প জল মিশিয়ে চুলের গোড়ায় মালি‌শ করলে চুল পড়ার সমস্যা কমবে।

 অতিরিক্ত দূষণ, সূর্যের তীব্র আলোয় চুল ক্রমশ রুক্ষ হয়ে পড়ছে।

অতিরিক্ত দূষণ, সূর্যের তীব্র আলোয় চুল ক্রমশ রুক্ষ হয়ে পড়ছে। ছবি: সংগৃহীত

চুল কোমল ও মসৃণ করতে: অতিরিক্ত দূষণ, সূর্যের তীব্র আলোয় চুল ক্রমশ রুক্ষ হয়ে পড়ছে। চুলের স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাতে বসেছে। চুলের রুক্ষ ভাব দূর করতে অস্ত্র হতে পারে অ্যাপেল সিডার ভিনিগার। শ্যাম্পুর সঙ্গে দুই চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত ২দিন এভাবে শ্যাম্পু করলে চুল হয়ে উঠবে কোমল ও মসৃণ।

চুলের আগা ফাটা কমাতে: সঠিক পরিচর্যার অভাবে চুলের আগা ফাটতে শুরু করে। এতে চুলের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়। চুলের আগা ফাটতে শুরু করলেই চুলের ক্ষতিগ্রস্ত ওই অংশটুকু কেটে ফেলা ছাড়া উপায় থাকে না। তবে ঘরোয়া টোটকায় আগা ফাটার সমস্যা রোধ করা যায়। সপ্তাহে তিন দিন শ্যাম্পু করার পর অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে সামান্য জল মিশিয়ে চুলের আগায় ভাল করে লাগিয়ে নিন। কিছু ক্ষণ পর জল দিয়ে ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair HairFall apple cider vinegar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE