Advertisement
২৩ জুলাই ২০২৪
Skin Care Tips

ধনে, জিরে আর মৌরি ভেজানো জল নিয়মিত খালিপেটে খেলে ত্বকের কী এমন উপকার হবে?

ধনে, জিরে, মৌরি— এই তিন মশলা ভেজানো জল নিয়মিত খেলে ত্বকে বেশ অনেকগুলি বদল চোখে পড়বে। সেগুলি কী?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১৯:১৯
Share: Save:

ধনে, জিরে, মৌরি— হেঁশেলের তিন রত্ন বলা চলে। এই তিন মশলা ছাড়া রান্না অসম্পূর্ণ। সাধারণ রান্নার স্বাদ আহামরি করে তুলতে মশলার জবাব নেই। তাই বলে মশলা শুধু রান্নায় ব্যবহার করাও বোকামি হবে। কারণ ধনে, জিরে, মৌরি যত্ন নেয় ত্বকেরও। শুনে অনেকেই আকাশ থেকে পড়তে পারেন। তবে গল্প নয়, এটাই সত্যি। এই তিন মশলা ভেজানো জল নিয়মিত খেলে ত্বকে বেশ অনেকগুলি বদল চোখে পড়বে। সেগুলি কী? ত্বকের কী এমন উপকার হবে?

১) সংক্রমণজাতীয় ত্বকের বেশ কিছু সমস্যার ঝুঁকি কমবে। কারণ এই তিন মশলাতেই রয়েছে মিনারেলস এবং অ্যান্টিসেপ্টিক উপাদান। যা ত্বকের অনেক সমস্যার সমাধান করে গোড়া থেকে।

২) তেল নিঃসরণের পরিমাণ কমে রোজ এই পানীয় খেলে। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা নিয়মিত এই পানীয় খেতে পারেন। উপকার পাবেন।

৩) ব্রণর সমস্যায় দীর্ঘ দিন যাঁরা ভুগছেন, তাঁদের জন্য অত্যন্ত উপকারী এই পানীয়। ত্বক সতেজ রাখতেও তিন মশলার এই পানীয় সত্যিই কার্যকরী। কয়েক দিন খেয়ে দেখতে পারেন।

৪) রোজ না হলেও সপ্তাহে অন্তত ২-৩ দিন খালি পেটে এই জল খেলে ত্বকের ঔজ্জ্বল্য বজায় থাকবে। ত্বকের প্রতিটি কোষে অক্সিজেন সরবরাহও ঠিক থাকবে। তাতে ত্বক ভিতর থেকে লাবণ্য আসবে।

কী ভাবে বানাবেন এই পানীয়?

আধ চা চামচ জিরে, ধনে এবং মৌরি এক গ্লাস জলে ভিজিয়ে রাখুন। সারা রাত রাখলে ভাল হয়। পরের দিন সকালে উঠে সেই জল খেতে হবে। নিয়মিত খেতে পারলে ভাল। তা না হলেও অন্তত এক দিন অন্তর খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE