Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Hair Removal

Facial hair removal: সংক্রমণের ভয়ে সালোঁয় যেতে পারছেন না? ঘরোয়া উপায়েই তুলে ফেলুন মুখের অবাঞ্ছিত লোম

মুখের অবাঞ্ছিত লোম অপসারণের জন্য নিয়মিত ফেস ওয়াক্স বা থ্রেডিং করাতে হয় অনেককে। অথচ ঘরোয়া কিছু উপায় প্রয়োগ করলেও হতে পারে মুশকিল আসান।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ১৮:০৭
Share: Save:

গত কয়েক সপ্তাহ ধরে আবার বাড়ির বাইরে যাওয়ার উপর লাগু হয়েছে বিভিন্ন বিধিনিষেধ। ফলে নিয়মিত রূপচর্চায় ভাঁটা পড়েছে অনেক। আগের মতো নিয়মিত সালোঁয় গিয়ে কিছু ক্ষণ কাটিয়ে আসা সম্ভব হচ্ছে না। সংক্রমণের ভয় রয়েছে তো বটেই। ফলে ত্বকে তার প্রভাব তো পড়বেই। বিশেষ করে শরীরের অবাঞ্ছিত লোম নিয়ে আমরা সমস্যায় পড়ে যাই অনেকেই। মুখের অবাঞ্ছিত লোম অপসারণের জন্য নিয়মিত ফেস ওয়াক্স বা থ্রেডিং করাতে হয় অনেক মানুষকে। কিন্তু আপাতত সে সব কিছু দিনের জন্য বন্ধ। কিন্তু তাই বলে মুখে অবাঞ্ছিত লোম বাড়তে না দিয়ে আপনি প্রয়োগ করতেই পারেন কিছু ঘরোয়া উপায়। এর ফলে ত্বকে কোনও রাসায়নিকের প্রভাব তো পড়বেই না, উপরন্তু চেহারা থাকবে আপনার মনপসন্দ, খুঁতবিহীন।

১। বেসন, বাড়িতে অত্যন্ত সহজলভ্য উপাদান। অবাঞ্ছিত লোম তুলে ফেলার জন্য এর সঙ্গে আর যে উপাদানগুলি দরকার তা হল হলুদ গুঁড়ো, তাজা ক্রিম এবং দুধ। একটি বাটিতে চার টেবিল চামচ বেসন, এক চা চামচ হলুদের গুঁড়ো, এক চা চামচ ক্রিম এবং দুই-তিন চা চামচ দুধ নিন। মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত সমস্ত উপাদানগুলিকে ভাল ভাবে মেশান। মুখে লাগিয়ে শুকোতে দিন কিছু ক্ষণ। শুকিয়ে গেলে অবাঞ্ছিত লোমের বৃদ্ধির বিপরীত দিকে টেনে নিন। প্রক্রিয়াটি দুই বা তিন বার পুনরাবৃত্তি করলে ফলাফল দেখতে পাবেন। নিয়মিত এটি ব্যবহারে ত্বকও হবে উজ্জ্বল।

মুখে অবাঞ্ছিত লোম বাড়তে না দিয়ে প্রয়োগ করতেই পারেন কিছু ঘরোয়া উপায়

মুখে অবাঞ্ছিত লোম বাড়তে না দিয়ে প্রয়োগ করতেই পারেন কিছু ঘরোয়া উপায়

২। ডিমের সাদা অংশ থেকে কুসুম আলাদা করে নিন। এ বার ডিমের সাদা অংশের সঙ্গে এক চা চামচ কর্নস্টার্চ এবং এক চা চামচ চিনি যোগ করুন। সব উপাদান মেশান যত ক্ষণ না মিশ্রণটি ঘন হয়। এটি আপনার মুখে আলতো করে লাগান। অন্তত আধ ঘণ্টা অপেক্ষা করুন। মিশ্রণটি মুখে শুকিয়ে গেলে একবারে টেনে তুলে দিন। এর প্রয়োগে শুধু অবাঞ্ছিত লোমই উঠে যাবে না, আপনার মুখের ত্বকের মৃত কোষও উঠে যাবে।
৩। অর্ধেকটা কলা নিয়ে ভাল করে চটকিয়ে নিন। চটকানো কলায় দুই টেবিল চামচ ওটমিল যোগ করুন এবং ভাল ভাবে মিশিয়ে নিন। আপনার মুখে মিশ্রণটি আলতো ভাবে ম্যাসাজ করুন এবং এই সময় লোমের বৃদ্ধির বিপরীত দিকে আপনার হাতের তালু ঘষা প্রয়োজন। ৩-৪ মিনিট স্ক্রাব করার পরে, মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে রাখুন কিছু ক্ষণ। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। যদি ত্বক শুষ্ক হয় তবে আপনি এর চেয়ে ভাল প্রাকৃতিক উপায় পাবেন না। এটি শুধুমাত্র মুখের লোম দূর করতেই সাহায্য করবে না, অত্যাবশ্যক ভিটামিন এবং খনিজ দিয়ে আপনার ত্বককে পুষ্ট করবে।

৪। পেঁপেতে প্যাপেইন নামক একটি উৎসেচক রয়েছে যা মুখের লোম অপসারণ করতে সাহায্য করে। পেঁপের একটি স্লাইস ছোট ছোট টুকরো করে কেটে তার পর তাতে আধ চা চামচ হলুদ যোগ করুন, পুরোটা মিক্সারে দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। শুধু মাত্র সেই জায়গাগুলিতে প্রয়োগ করুন যেখানে আপনার অবাঞ্ছিত লোমের বৃদ্ধি রয়েছে। কয়েক মিনিট মাসাজ করুন এবং তার পরে ২০ মিনিটের জন্য মুখে থাকতে দিন। এর পর হালকা গরম জলে ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্য সপ্তাহে দু’বার মুখের লোম দূর করতে এই ঘরোয়া প্রতিকারটি পুনরাবৃত্তি করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.