Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Winter Skincare Tips: শুধু ত্বকই আর্দ্র রাখতেই নয়, সাধারণ বডি লোশন ব্যবহার করা যায় আরও নানা ভাবে

ত্বকে আর্দ্রতা ধরে রাখা ছাড়াও আপনার এই সাধারণ বডি লোশনই আরও নানা ভাবে ব্যবহার করা যায়, তা জানা আছে কি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ জানুয়ারি ২০২২ ১৬:০১
শীতের রূপ-রুটিনের গুরুত্বপূর্ণ অংশ লোশন।

শীতের রূপ-রুটিনের গুরুত্বপূর্ণ অংশ লোশন।
ছবি: সংগৃহীত

শীতকালে প্রত্যেক মেয়েরই সাজের টেবিলে অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে বডি লোশন। স্নানের পর বা রাতে শুতে যাওয়ার আগে অনেকেই শীতকালে গায়ে-হাত-পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে থাকেন। তবে ত্বকে আর্দ্রতা ধরে রাখা ছাড়াও আপনার এই সাধারণ বডি লোশনই আরও নানা ভাবে ব্যবহার করা যায়, তা জানা আছে কি? শীতকালীন রূপ-রুটিনে কী ভাবে ব্যবহার করবেন ময়শ্চারাইজার বা বডি লোশন, জেনে নিন।

ত্বকের মৃত কোষ দূর করতে

বাজার থেকে কেনা স্ক্রাব শেষ হয়ে গিয়েছে? নতুন স্ক্রাব হাতে পাওয়ার আগে বাড়িতেই তৈরি করে ব্যবহার করতে পারেন। পদ্ধতিও যথেষ্ট সহজ। লোশনের মধ্যে দু-তিন চামচ চিনি ফেলে দিন। চিনি দিয়ে তৈরি স্ক্রাব ত্বকের ধুলো-ময়লা পরিষ্কার করে মৃত কোষ সরিয়ে দিতে পারে চোখের পলকেই।

Advertisement

হাতে পায়ের লোম তুলতে

সাধারণত ওয়্যাক্স কিংবা শেভ করার পর আমরা হাত পায়ে লোশন লাগিয়ে নিই। যাতে ত্বক রুক্ষ না হয়ে যায়। কিন্তু জানেন কি, এই লোশন দিয়েই হাত পায়ের অবাঞ্ছিত লোমও অনায়াশে তুলে ফেলতে পারবেন? অবাক হচ্ছেন? তা হলে একবার ভেবে দেখুন তো, ছেলেদের শেভিং ক্রিমগুলি আদপে কী? এক ধরনের ক্রিম যা ত্বক আরও মসৃণ করে রেজর চালাতে সাহায্য করে। হাত-পায়ের লোম তোলার ক্ষেত্রেও লোশন সেই একই কাজ দিব্যি করে ফেলতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


বাকি রূপ-রুটিন আরও কার্যকর করে তুলতে

শীতে ত্বক অতিরিক্ত রুক্ষ এবং ঠান্ডা হয়ে থাকলে কোনও ক্রিম বা সিরাম তেমন কাজ করে না। যদি একটি নরম তোয়ালে একটু গরম জলে ভিজিয়ে গা মুছে নেন, তা হলে ত্বক নরম হবে। তারপর যদি সারা গায়ে লোশন লাগান খুব সহজেই ত্বক আর্দ্র হয়ে উঠবে। এবং তার পর যেমন ভাবে ইচ্ছে রূপচর্চা করতে পারেন। ত্বক সহজেই সব শুষে নিতে পারবে।

শরীরচর্চার আগে রক্ষাকবচ

শরীরচর্চা করার সময়ে শরীর থেকে ঘামের মাধ্যমে অনেকটা জল বেরিয়ে যায়। তাতে ত্বকও হয়ে ওঠে রুক্ষ। যদি শরীরচর্চা করার আগে বডি লোশন লাগিয়ে নেন, তা হলে এই সমস্যা অনেকটাই কমবে।

আরও পড়ুন

Advertisement